শিরোনাম
ভ্যাট অনলাইন সিস্টেম উদ্বোধন
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ২১:২১
ভ্যাট অনলাইন সিস্টেম উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অনলাইনে ভ্যাট পরিশোধ করতে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য ‘ভ্যাট অনলাইন সিস্টেম’ উদ্বোধন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত রাজস্ব ভবনে এ সিস্টেমের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পরিশোধের পদ্ধতি ডিজিটাল করতে ‘ভ্যাট অনলাইন প্রকল্প’ চালু করা হয়েছে। দেশের যে কোনো আকারের ব্যবসায়িক প্রতিষ্ঠান যেনো ভ্যাট প্রদানে আগ্রহী হয় সে উদ্দেশ্যেই এনবিআর তাদের এই ফ্ল্যাগশীপ প্রকল্পটি চালু করেছে। এমনকি নতুন আরো ব্যবসায়িক প্রতিষ্ঠান যেনো ডিজিটাল পদ্ধতিতে ভ্যাট পরিশোধ করে, সে ব্যাপারটিও বিবেচনা করেছে এনবিআর। এনবিআরের মূল লক্ষ্য দেশের মোট জিডিপিতে ভ্যাট ট্যাক্সের পরিমাণ আরো বৃদ্ধি করা। বিশ্বের অন্য দেশ এমনকি দক্ষিণ এশিযার দেশগুলোর মধ্যে বাংলাদেশ এ ক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে।


বাংলাদেশে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) ব্যবস্থা ১৯৯১ সালে প্রবর্তন করা হয়। দীর্ঘ প্রায় ২২ বছর পর ২০১২ সালের ২৭ নভেম্বর মূল্য সংযোন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ জাতীয় সংসদে গৃহীত হয়। বাংলাদেশের মূসক ব্যবস্থার আওতায় মূলত তিনটি কর আদায় করা হয়। যেগুলো হলো-মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২। নতুন আইনে মূসক ও ভ্যাটের আওতা অত্যাধিক সম্প্রসারিত। এই আইনে আমদানি, উৎপাদন ও ব্যবসায়ী স্তর এবং সেবার সরবরাহ ও আমদানির ওপর মূসক আরোপ করা হয়েছে। মূলত নতুন এই আইন নির্ভুরভাবে বাস্তবায়নের জন্যই ‘ভ্যাট অনলাইন প্রকল্প’ চালু করা।


বৃহস্পতিবার জাতীয় রাজস্বা রোর্ড ভ্যাট অনলাইনের Integrated VAT Administration System (IVAS), nrb.gov.bd ওয়েবসাইটের নতুন সংস্করণ এবং nbrelearning.gov.bd নামক নতুন একটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।


অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমেদ এবং এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির উপস্থিত ছিলেন।


এছাড়া ভ্যাট সংক্রান্ত জিজ্ঞাসা, অভিযোগ, পরামর্শ অথবা যেকোনো প্রয়োজনে ওয়ান স্টপ কল সেন্টারও চালু করা হয়েছে। যে কেউ এ কল সেন্টার নম্বর (১৬৫৫৫) এ কল করে ভ্যাট সংক্রান্ত তথ্য নিতে পারবেন।


বিবার্তা/উজ্জ্বল/ পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com