শিরোনাম
শিকলবাহা: এ মাসে গ্রিডে যাচ্ছে ১৫০ মেগাওয়াট
প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ১০:৩৮
শিকলবাহা: এ মাসে গ্রিডে যাচ্ছে ১৫০ মেগাওয়াট
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

বন্দরনগরী চট্টগ্রামের শিকলবাহায় নির্মিত দ্বৈত জ্বালানির (ডুয়েল ফুয়েল) ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের প্রথম পর্যায়ে দেড়শ মেগাওয়াট জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে চলতি মাসেই। এক মাসেরও বেশি সময় ধরে টেস্টিং কমিশন চলছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পাওয়ার সাথে সাথেই জাতীয় গ্রিডে যুক্ত হবে।


প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোতাহের হোসেন জানান, ২২৫ মেগাওয়াটের মধ্যে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ চলতি মার্চ মাসেই জাতীয় গ্রিডে দেয়া সম্ভব। অবশিষ্ট ৭৫ মেগাওয়াট কাজের অগ্রগতি সম্পর্কে জানান, ইতিমধ্যে ৮০ শতাংশের ওপর কাজ সম্পন্ন হয়েছে। পর্যায়ক্রমে এই ৭৫ মেগাওয়াটও জাতীয় গ্রিডে যুক্ত হবে। চলতি বছরের শেষের দিকে অবশিষ্ট ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।


সব দিক বিবেচনা করে দ্বৈত জ্বালানি বা ডুয়েল ফুয়েল সুবিধায় নির্মিত এই কেন্দ্রটি। তেল অথবা গ্যাস যেকোনো একটি মাধ্যমে চালানো যাবে। এই বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন শুরু হলে বৃহত্তর চট্টগ্রামের শিল্পকারখানাসমূহের বিদ্যুৎ চাহিদা পূরণ হবে, লো ভোল্টেজ সমস্যার সমাধান হবে, পিক আওয়ারে লোডশেডিং হ্রাস ও সিস্টেম জেনারেশন ক্ষমতা বাড়বে।


প্রকল্প সূত্র জানায়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের উদ্যোগে ও মধ্যপ্রাচ্যভিত্তিক চারটি দাতা সংস্থার অর্থায়নে দুই হাজার ২২ কোটি ৪২ লাখ ৩১ হাজার টাকায় নির্মিত হয়েছে এই বিদ্যুৎ কেন্দ্রটি। কেন্দ্রটি নির্মাণে সরকারি অর্থায়নের পরিমাণ ৩৭১ কোটি ১৬ লাখ টাকা। এছাড়া প্রকল্প সাহায্য হিসেবে চার দেশ সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি), কুয়েত ফান্ড, আবুধাবি ফান্ড ও ওপেকের অর্থসহায়তার পরিমাণ ১৩৭৫ কোটি ৫৩ লাখ টাকা এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ২৭৫ কোটি ৮ লাখ টাকা।


চুক্তি অনুযায়ী, দুই পর্যায়ে এই কেন্দ্র পূর্ণ মাত্রায় উৎপাদনে যাবে ২০১৭ সালের ডিসেম্বরে। এই বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ কাজ শেষ হওয়ার মধ্যে দিয়ে চট্টগ্রাম অঞ্চলে সরকারি বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা দাঁড়াল সাতটিতে।


কেন্দ্রের সংশ্লিষ্ট প্রকৌশলী জানান, ২০১৫ সালের ১৭ এপ্রিল কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয়। ভারতীয় পরামর্শক প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে প্রায় ৮ একর জায়গা অধিগ্রহণ করা হয়েছে এই কেন্দ্রের জন্য। বিদ্যুৎ প্রকল্পের মূল যন্ত্রপাতি জার্মানির সিমেন্স কোম্পানির। এছাড়া ভারতীয় অক্সিলারির যন্ত্রপাতিও রয়েছে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com