খোলা বাজারে কমলো ডলারের দাম
প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ১৬:১০
খোলা বাজারে কমলো ডলারের দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশে খোলা বাজারে কমেছে ডলারের দাম। সরবরাহ বৃদ্ধি ও চাহিদা কমে যাওয়ায় দেশের খোলা বাজারে ডলারের দাম কমছে বলে জানিয়েছেন বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যবসায়ী বা মানি চেঞ্জাররা।


ব্যবসায়ীরা জানান, রবিবার (১২ নভেম্বর) ডলার লেনদেন হয় ১২৬ টাকায়। যা গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১২৭ টাকায়।


মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এ কে এম ইসমাইল হক জানান, রবিবার (১২ নভেম্বর) সন্ধ্যায় ডলারের দাম ১২৩ টাকায় নেমে এসেছিল।


তিনি আরও বলেন, খোলা বাজারে ডলারের দাম লাফ দিয়ে বেড়েছিল। যেভাবে বেড়েছিল সেভাবেই কমছে। আমার বিশ্বাস, ডলারের দাম আরও কমবে।


দাম আরও কমতে পারে বলে কয়েকটি সূত্রে জানা গেছে।


গত সপ্তাহে প্রবাসীরা যাতে হুন্ডির পরিবর্তে ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠান সেজন্য কয়েকটি ব্যাংক ডলার প্রতি ১২৪ টাকা পর্যন্ত দিয়েছে এমন সংবাদ গণমাধ্যমে আসার পর বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেডা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ গত ৮ নভেম্বর ব্যাংকগুলোকে প্রতি ডলারের জন্য ১১৫-১১৬ টাকার বেশি না দেয়ার নির্দেশ দেয়।


পরে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে ১১৬ টাকার বেশি দাম না দিয়ে রেমিট্যান্স আনতে নিষেধ করে। বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোকে এ বিষয়ে সতর্কও করে।


এ কে এম ইসমাইল হক জানান, তারা কেন্দ্রীয় ব্যাংক থেকে মৌখিক নির্দেশনা পেয়েছেন যে মুদ্রা ব্যবসায়ীরা ১১৭ টাকা দরে ডলার কিনতে ও সর্বোচ্চ দেড় টাকা কমিশন নিয়ে তা বিক্রি করতে পারবেন।


অর্থাৎ ব্যবসায়ীরা প্রতি ডলার ১১৮ টাকা ৫০ পয়সা পর্যন্ত নিতে পারবেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com