গুদামে ধান দিতে আসা কৃষক যেন হয়রানির শিকার না হয় : খাদ্যমন্ত্রী
প্রকাশ : ০৭ মে ২০২৩, ১৭:৪২
গুদামে ধান দিতে আসা কৃষক যেন হয়রানির শিকার না হয় : খাদ্যমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি গুদামে কৃষক ধান দিতে এসে যেন কোনোভাবে হয়রানির শিকার না হয় তার হুঁশিয়ারি দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।


রোববার (৭ মে) দুপুরে সচিবালয়ের নিজ দপ্তর থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বোরো সংগ্রহ অভিযান-২০২৩ এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।


মন্ত্রী বলেন, কৃষককে যোগ্য মর্যাদা দিতে হবে। সরকারি গুদামে ধান দিতে আসা কৃষক যেন হয়রানির শিকার না হয়, সেই দিকে খেয়াল রাখতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী ১৪ শতাংশ পর্যন্ত শুষ্ক ধান থাকলে কৃষকের সেই ধান সরকারিভাবে কেনার নির্দেশ দেন তিনি। এর ব্যত্যয় হলে যদি কোনো কৃষক অভিযোগ করেন তবে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি।


তিনি আরও বলেন, নওগাঁ ও হাওর অঞ্চলসহ সারাদেশে ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষককে লাভবান করার উদ্দেশ্যে প্রতি বছর সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে থাকে সরকার। পাশাপাশি দেশে খাদ্যশস্যের মজুত বাড়ানো ও বাজার দর নিয়ন্ত্রণে রাখতে প্রতি মৌসুমেই শস্য সংগ্রহ করা হয়। সেই লক্ষ্য বাস্তবায়নে প্রতিটি জেলা ও উপজেলা ক্রয় কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।


জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় ১২শ টাকা মন অর্থাৎ ৩০ টাকা দরে ১ হাজার ৬৭৫ টন ধান ও ৪৪ টাকা দরে ৬ হাজার ৭৬১ সিদ্ধ চাল আগামী ৩১ আগস্ট পর্যন্ত ক্রয় করা হবে।


অনুষ্ঠানে সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানসহ কৃষি বিভাগের কর্মকর্তা, চাল কল মালিক গ্রুপ, আড়তদার ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com