শিরোনাম
রাজস্ব স্বার্থ সুরক্ষায় মেধাস্বত্বের ভূমিকা শীর্ষক সংলাপ
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ১৮:৪৩
রাজস্ব স্বার্থ সুরক্ষায় মেধাস্বত্বের ভূমিকা শীর্ষক সংলাপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ‘রাজস্ব সুরক্ষা ও ভোক্তা অধিকার সংরক্ষণে’ সম্প্রতি ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (অইপিএবি), ক্যাব, বেসিস, বাংলাদেশ ব্যাংক, যৌথ মূলধনী কম্পানীসহ সংশ্লিষ্টদের সঙ্গে অংশীদারিত্বমূলক একটি সংলাপের আয়োজন করে।


এনবিআর চেয়ারম্যান নাজিবুর রহমানের সভাপতিত্বে এ সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আলোচনায় অংশ নিয়ে আইপিএবি’র ডিরেক্টর জেনারেল (মহাপরিচালক) মো. আজিজুর রহমান তার বক্তব্যে উল্লেখ করেন, বিগত ২০০৫ সাল হতে আইপিএবি জনগণকে মেধাস্বত্বের অধিকার সম্পর্কে সচেতন করে যাচ্ছে, যার প্রতিপাদ্য স্লোগান ‘নকল রুধবো, চোরাচালান রুখবো, রাজস্ব আয় বাড়াবো, দেশ গড়ব’।


তিনি বলেন, আইপিএবি’র সাম্প্রতিক উদ্যোগ ‘আইপি ডিজিটালইজেশন’ এর অংশ হিসাবে আইপিএবি একটি যুগপোযোগী ও কার্যকারী প্রক্রিয়া উদ্ভাবনে কাজ করে যাচ্ছে যার মাধ্যমে ভোক্তা তাদের ক্রয়কৃত পণ্যটি আসল কিনা তা যাচাই করতে পারবে, সরকারের রজস্ব আদায় নিশ্চিত হবে এবং সার্বিক ভাবে উপকৃত হবে দেশ।


তিনি আরো বলেন, আইপিএবি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে মেধাস্বত্ব সংরক্ষণে ও যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্যঅগ্রণী ভূমিকা পালনে সচেষ্ট রয়েছে।


তিনি উল্লেখ করেন যে, শুধুমাত্র মেধাস্বত্ব অপব্যবহরের জন্য সরকার বছরে সাত হাজার কোটি টাকারও বেশি পরিমান রাজস্ব হারাচ্ছে। আইপি ডিজিটালইজেশন প্রক্রিয়া যথাযথ ভাবে কার্যকর করা গেলে এই বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি প্রশমন করা যেতে পারে। এতে তিন ধরনের গোষ্ঠী সরাসরি উপকৃত হবে প্রথমত, মেধাস্বত্বের মালিক (উৎপাদনকারী), দ্বিতীয়ত, রাজস্ব সংগ্রহক (সরকার), এবং তৃতীয়ত মেধাস্বত্ব ব্যবহারকারী (ভোক্তা)। এর মধ্যে সবচেয়ে বেশি উপকৃত হবে ভোক্তা শ্রেণী, কারণ আইপি ডিজিটালইজেশন এর ফলে জনগণ সঠিক দামে সঠিক পণ্যটি পাবে অধিকন্তু নকল দ্রব্যের বা সেবার মাধ্যমে অযাচিত ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থেকে রক্ষা পাবে।


আইপিএবি মহাপরিচালক আরও বলেন, জতীয় রাজস্ব বোর্ডের আইপিআর শাখার সাথে কাজ করার মাধ্যমে আইপিএবি সরকারের এসডিজি লক্ষ পূরণে সহায়তা করে যাবে। এই সময়ে অন্যদের মধ্যে যৌথ মূলধনী কম্পানি ও ফার্মসমূহের নিবন্ধক (আরজেএস) আবদুল হাই, জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তর পরিচালক ড. মো. শাহাদাত হোসেন, বেসিস সভাপতি ও তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার, দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান ও বর্তমান ক্যাবের চেয়ারম্যান গোলাম রহমান ও বক্তব্য দেন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com