শিরোনাম
রিজার্ভ চুরি : সন্দেহের তীর আইটি টেকনিশিয়ানদের দিকে
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৯:৪৩
রিজার্ভ চুরি : সন্দেহের তীর আইটি টেকনিশিয়ানদের দিকে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনার তদন্তে পুলিশ বাংলাদেশ ব্যাংকের কয়েকজন আইটি টেকনিশিয়ানকে সন্দেহের তালিকায় রেখেছে। পুলিশ তাদের নজর দারিতেও রেখেছে।


বৃহস্পতিবার বাংলাদেশের পুলিশের বরাত দিয়ে রয়টার্সের খবরে এ কথা বলা হয়।


এ ঘটনায় পুলিশের গঠিত তদন্ত কমিটির প্রধান ডিআইজি (সিআইডি) শাহ আলম রয়টার্সকে জানান, আইটি টেকনিশিয়ানরা কেন্দ্রীয় ব্যাংকের লেনদেন পদ্ধতিকে পাবলিক ইন্টারনেটের সাথে যুক্ত করার মাধ্যমে হ্যাকারদের সুযোগ করে দিয়েছিল বলে তদন্ত কর্মকর্তাদের সন্দেহ হয়েছে।


আন্তর্জাতিক ব্যাংকিং লেনদেনের মেসেজিং নেটওয়ার্ক সুইফটের জন্য ব্যবহার্য একটি ‘পাসওয়ার্ড টোকেন’ কয়েক মাস ধরে সুইফট সার্ভারে লাগানো থাকার বিষয়টিতে তারা এখন নজর দিচ্ছেন।


শাহ আলমকে উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রতিদিনের কাজ শেষে এটা (পাসওয়ার্ড টোকেন) খুলে নিরাপদ একটি ভল্টে রাখার কথা ছিল।


সিআইডির এই কর্মকর্তা বলেন, ওই জিনিসটি খুলে না রাখায় হ্যাকারা সিস্টেমে ঢুকে ম্যালওয়্যার ছড়ানোর সুযোগ পায় এবং পরে সেখান থেকে ভুয়া পরিশোধের আদেশ পাঠায়।


তবে সার্ভারে সংযুক্ত সুইফট সিস্টেমকে সংরক্ষিত রাখার জন্য ব্যবহৃত ওই টোকেন অরক্ষিত রাখার জন্য কে দায়ী তা জানা যায়নি বলে প্রতিবেদনে বলা হয়। অন্তত অর্ধ ডজন ব্যাংক কর্মকর্তা একসাথে ওই টোকেন সুরক্ষিত রাখার দায়িত্বে ছিলেন।


তবে তদন্ত শেষ না হওয়ায় কেন্দ্রীয় ব্যাংকটির কাউকে এখনও গ্রেফতার করা হয়নি বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়।


রয়টার্স বলেছে, বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা, যুক্তরাষ্ট্রের এফবিআই ও সুইফট- কেউই এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।


উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে ভুয়া সুইফট মেসেজ পাঠিয়ে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব‌্যাংকের আট কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সের এক ব‌্যাংকে সরিয়ে নেয় হ‌্যাকাররা।সূত্র: রয়টার্স


বিবার্তা/মনোজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com