শিরোনাম
কাপ্তাই হ্রদে পানি কমছে
বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৬, ০৮:১৬
বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা
কাপ্তাই প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

হ্রদে দ্রুত পানির স্তর কমে যাওয়ায় কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। পাশাপাশি পানি কমে যাওয়ায় আগামী দু’এক মাসের মধ্যে রাঙামাটি জেলার সাথে ৬টি উপজেলা জল-যোগাযোগ ব্যাহত হতে পারে।


সূত্র জানায়, কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। শুষ্ক মৌসুমে পানি স্তর কমে গেলে দৈনিক গড়ে ১০০ মেগাওয়াট উৎপাদন রাখতে হিমশিম খেতে হয় কর্তৃপক্ষকে।


জানা গেছে, কাপ্তাই বাঁধ তৈরির পর হতে ড্রেজিং না করার কারণে হ্রদের নাব্য দিন দিন কমে আসছে। ফলে হ্রদের পানি শুকিয়ে যোগাযোগ ব্যবস্থা, মৎস্য উৎপাদন, বিদ্যুৎ উৎপাদন হ্রাসসহ শিল্প উন্নয়নে সকল কাজে ভাটা পড়েছে।


কাপ্তাই হ্রদের তথ্য মতে, ৫টি উপজেলার সাথে নৌ যাতায়াত ব্যবস্থা সহজীকরণ, বনাঞ্চল হতে কেপিএমের কাঁচামাল সংগ্রহকরণ, হ্রদে বাণিজ্যিকভাবে মাছ চাষের মাধ্যমে আমিষের চাহিদা পূরণ, কৃষি ব্যবস্থা ও পর্যটন কেন্দ্র হিসেবে হ্রদটি সার্বিক বিবেচনায় দেশের বৃহৎ পরিকল্পিত হ্রদ হিসেবে গড়ে তোলা হয়। এ হ্রদের সুষ্ঠ দেখভাল করার জন্য রয়েছে পরিচালনা কমিটি। হ্রদের উন্নয়নে সম্বন্বিত পরিকল্পনা গ্রহণ করা হলে অচিরেই দেশের বৃহত্তর মৎস প্রজনন ক্ষেত্র হিসেবে খ্যাতি লাভ করবে এবং সরকার বিশাল অংকের রাজস্ব আদায় করতে সক্ষম হবে।


এলাকার মৎস্যজীবীরা বলেন, হ্রদ খনন না করার কারণে পানির নাব্য কমে গিয়ে মাছ চাষ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। হ্রদের পাড়ে গড়ে উঠা বসতির টন টন বর্জ্য নদীতে ফেলা হচ্ছে এবং পাহাড়ের কাঁদা মাটি লেকে পড়ায় পানির স্তর কমে যাওয়ার ফলে হ্রদের বিভিন্ন এলাকায় চর জেগে উঠেছে। হ্রদের বোট চালকরা জানান, যুগ যুগ ধরে কাপ্তাই হ্রদ খনন না করার কারণে রাঙ্গামটি জেলার ৫টি উপজেলার সাথে যোগাযোগ ব্যবস্থা অনেক সময় অচল হয়ে পড়ে। চলতি মৌসুমে পানি কমতে শুরু করায় নৌ যোগাযোগ বাধার সম্মুখীন হচ্ছে।


চন্দ্রঘোনা কর্ণফুলী পেপার মিলস লিমিটেডের (কেপিএম) কাঁচামাল বাঁশ ও নরম কাঠ (পাল্পউড) সংগ্রহ করে হ্রদের পানিতে ভাসিয়ে কাপ্তাই চিপ হাউসে আনা হয়। পানি কমে গেলে ঠিকাদারেরা কাঁচামাল পরিবহনে চরম দুর্ভোগে সৃষ্টি হয় এবং বিদ্যুৎ উৎপাদনেও চরম বিপর্যয়ের সৃষ্টি হয়।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com