শিরোনাম
ভেজাল কীটনাশকে সয়লাব লালমনিরহাট
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৬, ১১:০৫
ভেজাল কীটনাশকে সয়লাব লালমনিরহাট
জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট
প্রিন্ট অ-অ+

ভেজাল কীটনাশকে সয়লাব হয়েছে লালমনিরহাটের বাজার। কৃষিবিভাগের তৎপরতা না থাকায় গ্রামাঞ্চলের বাজারে খুচরা বিক্রেতার দোকানে প্রকাশ্যে বিক্রি হচ্ছে এ সব ভেজাল কীটনাশক। আর এতে করে প্রতারিত হচ্ছেন জেলার সাধারণ কৃষকরা। ব্রান্ড কোম্পানির কীটনাশক অপেক্ষা ভেজাল কীটনাশক অর্ধেকেরও কম মূল্যে বিক্রি হওয়ায় কৃষকরা তা কিনতে ঝুকছেন। আর বিক্রিতে তুলনামূলক দ্বিগুণ মুনাফা হওয়ায় গ্রামের ছোট ছোট খুচরা বিক্রেতারা উৎসাহী হয়ে উঠছেন। ব্রান্ড কীটনাশক কোম্পানি সম্পর্কে জ্ঞান ওষুধ সম্পর্কে সচেতনতা না থাকায় কৃষকরা এভাবে প্রতারিত হচ্ছেন বলে দাবি কৃষি বিশেষজ্ঞদের।


অনুসন্ধানে দেখা গেছে, কৃষি বিভাগের কর্মকর্তারা কৃষকদের সচেতন না করায় ভেজাল ও আসল কীটনাশকের পার্থক্য যাচাই করতে পারছেন না কৃষক। আর সবকিছু জেনেও রহস্যজনক কারণে কৃষি বিভাগ এসব ভেজাল কীটনাশক প্রস্তুতকারক ও সরবরাহকারীদের বিরুদ্ধে কোন ব্যবস্থাও নিচ্ছে না। ফলে বেপরোয়া হয়ে উঠছে ওই চক্রটি।


জেলায় শতাধিক ভেজাল কোম্পানি তিনশ’র বেশি ভেজাল কীটনাশক পণ্য নিয়ে বাজার দখল করে আছে। প্রত্যেক বছর রবি মৌসুমে এসব কোম্পানি মাথা চাড়া দিয়ে কৃষকদের প্রতারিত করে কোটি কোটি টাকার বাণিজ্য করে লাপাত্তা হয়ে যায়। এতে একদিকে কৃষি লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হয় অন্যদিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন কৃষক। ভেজাল কোম্পানির পণ্যের প্যাকেটে নেই কোন রেজিস্ট্রেশন নাম্বার অথবা রয়েছে ভুয়া নাম্বার, নেই কোম্পানির পূর্ণ ঠিকানা আর থাকলেও সে ঠিকানা একাধিক কোম্পানির।



লালমনিরহাট শহরের বিডিআর হাট, কলেজবাজার, আদিতমারী উপজেলার খাতাপাড়া মাজার ও কালীগঞ্জ উপজেলার চাপারহাট এলাকায় রয়েছে ভেজাল কীটনাশক তৈরির সক্রিয় সিন্ডিকেট। এসব এলাকায় এসব ভেজাল কীটনাশক প্রস্তুত হয়ে প্যাকেটজাত করা হয়। তারপর রাতারাতি পাঠানো হয় গ্রামাঞ্চলের খুচরা বিক্রেতাদের কাছে। কীটনাশকের খুচরা বিক্রেতারা জানিয়েছেন, কৃষকদের কমমুল্যে কীটনাশক কেনার প্রবণতাকে পূঁজি করে ভেজাল কীটনাশকের সিন্ডিকেট তাদের ব্যবসা দিব্বি চালিয়ে যায়।


সচেতন কৃষকদের সাথে বলে জানা যায়, ভেজাল কীটনাশক ফসলের কোন উপকারে আসেনা আর এ কারনে তারা ভেজাল কীটনাশক ব্যবহার করে আশানুরূপ ফলনও পায় না। কীটনাশক কোম্পানীর প্রতিনিধিরা জানায়, ভেজাল কীটনাশক কোম্পানীর কোন বিক্রয় প্রতিনিধি নেই। কিন্তু তারা অধিক ব্যবসা করছেন কালো বাজারে। কৃষিবিভাগকে ভেজাল কীটনাশক পন্য ও কোম্পানি সম্পর্কে জানানো হলেও কোন ব্যবস্থা হচ্ছে না বলে অভিযোগ তাদের।


এ ব্যাপারে লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও খামারবাড়ির উপপরিচালক বিধুভূষণ রায় ভেজাল কীটনাশক সরবরাহের বিষয়টি সত্যতা নিশ্চিত করে বলেন, ভেজাল কীটনাশক প্রস্তুতকারী, সরবরাহকারী ও বিক্রয়কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে জেলার সকল কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দেয়া হয়েছে। এ ব্যপারে জেলা প্রশাসকের সাথে আলোচনা করে শীঘ্রই ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।


বিবার্তা/জিন্না/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com