খুবিতে দুই দিনব্যাপী শশি মেলার উদ্বোধন
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৪, ২১:০৪
খুবিতে দুই দিনব্যাপী শশি মেলার উদ্বোধন
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের পথিকৃৎ চিত্রশিল্পী শশিভূষণ পালের ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের উদ্যোগে প্রথমবারের মতো শুরু হয়েছে দু দিনব্যাপী ‘শশি মেলা ২০২৪’।


১৪ জানুয়ারি, রবিবার বিকালে চারুকলা স্কুলের আঙ্গিনায় এ মেলার উদ্বোধন করেন চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ।


এসময় তিনি বলেন, শিল্পী শশিভূষণ পাল কোনো বিস্তৃত অঞ্চলের মানুষ নন। তিনি তার প্রতিভা দিয়ে দেশ ও জাতির মনন গঠনে সংকল্প নিয়েছিলেন। মানুষের রুচির বিনির্মাণ ও নান্দনিকতাকে খুলনার মহেশ্বরপাশা আর্ট স্কুল থেকে ছড়িয়ে দিয়েছিলেন। তার সৃষ্টিকে যথাযথভাবে সম্মান করতে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। তার কাজগুলো বিশ্ব দরবারে তুলে ধরতে হবে।


তিনি আরও বলেন, বাংলাদেশ যখন তার অস্তিত্বের প্রশ্নে টালমাটাল ঠিক সেই সময়ে শিল্প উদ্যোক্তা হিসেবে শিল্পী শশিভূষণ পাল শিল্পচর্চা প্রতিষ্ঠান গড়ে তোলেন। তার প্রতিভা সূর্যের মতো পরিষ্কার। এগুলো মানুষের কাছে পৌঁছাতে হবে। তাকে চর্চা করতে হবে প্রাত্যহিক মননে, শিল্পচর্চায়। তাকে নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ে নানা ধরনের গবেষণা হচ্ছে। এই গবেষণা বৃহত্তর পরিসরে করা দরকার। তাহলে তার বৃহৎ কর্মযজ্ঞ মানুষের কাছে পৌঁছানো সম্ভব হবে।


উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের প্রধান রকিব হাসান ও ভাস্কর্য ডিসিপ্লিনের প্রধান মো. আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন মেলা আয়োজক কমিটির আহ্বায়ক এবং ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মো. তরিকত ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষার্থী পুষ্পিতা নন্দী ও প্রমা সাহা।


উদ্বোধনী অনুষ্ঠানের পর অতিথিবৃন্দ মেলার স্টল পরিদর্শন করেন। পরে চারুকলার আঙিনায় চিত্রশিল্পী শশিভূষণ পালের জীবনের ওপর নির্মিত ডকুমেন্টারি প্রদর্শিত এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে চারুকলা স্কুলভুক্ত ডিসিপ্লিনসহ বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


মেলার দ্বিতীয় দিনে আগামীকাল সোমবার (১৫ জানুয়ারি) ‘শিল্পী কথন’ অনুষ্ঠানসহ একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত শিল্পী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রফেসর জামাল উদ্দিন আহমেদকে ১ম শশি মেলা সম্মাননা স্মারক প্রদান, এবং ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের অবসরপ্রাপ্ত তিন শিল্পী-শিক্ষককে সম্মাননা স্মারক প্রদান করা হবে।


উল্লেখ্য, বাংলাদেশের পথিকৃৎ চিত্রশিল্পী শশিভূষণ পালের উদ্যোগে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের ধারাবাহিকতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘চারুকলা স্কুল’ প্রতিষ্ঠা লাভ করেছে। শিল্পীর ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়েছে। উপমহাদেশের চারুকলার বিকাশে তার অবদানকে এ মেলার মাধ্যমে তুলে ধরা হচ্ছে। মেলার স্টলে বিভিন্ন চিত্রশিল্পী-শিক্ষার্থীর আঁকা চিত্রকর্ম, গ্রামীণ ও লোকজ সংস্কৃতির বিভিন্ন উপাদান রয়েছে।


বিবার্তা/তুরান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com