কলেজে দ্বিতীয় ধাপে ভর্তির নিশ্চায়ন শুরু
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৫
কলেজে দ্বিতীয় ধাপে ভর্তির নিশ্চায়ন শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ শ্রেণিতে দ্বিতীয় ধাপের ভর্তির নিশ্চায়ন প্রক্রিয়া শুরু হয়েছে। রবিবার (১৭ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এ প্রক্রিয়া চলবে সোমবার রাত ৮টা পর্যন্ত।


এর আগে শনিবার (১৬ সেপ্টেম্বর) রাত ৮টায় নির্ধারিত ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। প্রথম ধাপে নির্বাচিতদের মধ্যে যারা মাইগ্রেশনের আবেদন করেছিল তাদের ফলও প্রকাশ করা হয়েছে।


শিক্ষার্থীরা তাদের রোল নম্বর, বোর্ডের নাম, পাসের বছর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে অনলাইনে ফলাফল দেখতে পারছেন। http://xiclassadmission.gov.bd/ ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখা যাচ্ছে।


ওয়েবসাইটে জানানো হয়েছে, দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত ৮টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ৩৩৫ টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটরের মাধ্যমে) জমা দিলে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন হবে। মাইগ্রেশন প্রাপ্ত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি দেওয়ার প্রয়োজন নেই।


শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২৬ সেপ্টেম্বর হতে ৫ অক্টোবর পর্যন্ত। শিক্ষার্থী নিশ্চায়ন না করলে দ্বিতীয় পর্যায়ের নির্বাচন ও আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে বলে জানানো হয়েছে।


দ্বিতীয় ধাপে কলেজ না পাওয়া শিক্ষার্থীরা পরবর্তীতে তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবেন। আগামী ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় ধাপে আবেদন করা যাবে। এ বছর বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। এবার ভর্তির সর্বোচ্চ ফি ৮ হাজার ৫০০ টাকা। ভর্তি শেষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবার কথা রয়েছে ৮ অক্টোবর।


একাদশ শ্রেণিতে এবার মোট আসন সংখ্যা ২৬ লাখ চার হাজার ৮৫৬টি। প্রথম ধাপে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন শিক্ষার্থী ভর্তির নির্বাচিত হন। তাদের মধ্যে ভর্তি নিশ্চিত করেছেন ১০ লাখ ২৬ হাজার ৬৫৭ জন। অন্যদিকে পছন্দক্রম জটিলতার কারণে আবেদন করেও প্রথম ধাপে নির্বাচিত হননি ৪৫ হাজারের বেশি শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীও রয়েছেন সাড়ে আট হাজারের বেশি।


বিবার্তা / রাসেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com