শিক্ষা ব্যবস্থাকে সমৃদ্ধ ও রূপান্তরিত করার আহ্বান শিক্ষামন্ত্রীর
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৪৬
শিক্ষা ব্যবস্থাকে সমৃদ্ধ ও রূপান্তরিত করার আহ্বান শিক্ষামন্ত্রীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি একটি সমন্বিত এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির মাধ্যমে বিদ্যমান শিক্ষা ব্যবস্থাকে সমৃদ্ধ ও রূপান্তরিত করার আহ্বান জানিয়েছেন।


তিনি আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ উপলক্ষ্যে ইউনেস্কো, প্যারিসে অনুষ্ঠিত সম্মেলনে ৮ সেপ্টেম্বর, শুক্রবার এসব কথা বলেছেন। UNESCO এর শিক্ষা বিষয়ক ADG, Ms Stefania Giannini এবং সেনেগাল, বেনিন এবং ইকুয়েডরের শিক্ষামন্ত্রীরাও অংশগ্রহণ করেছিলেন।


শিক্ষামন্ত্রী দীপু মনি এমপি ট্রান্সফর্মিং এডুকেশনের উচ্চ পর্যায়ের স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে সম্মেলনে যোগ দেন।


সম্মেলনের মূল বিষয় ছিল পর্যাপ্ত অর্থায়নের মাধ্যমে যুব ও প্রাপ্ত বয়স্কদের সাক্ষরতার উপর গুরুত্ব দিয়ে এসডিজি এর টার্গেট ৪.৬ অর্জন করা, যা জীবনব্যাপী শিক্ষার সংস্কৃতিকে সমৃদ্ধ করার উপায়গুলি অন্বেষণ করার যত প্রোগ্রাম, বিষয়বস্তু এবং অনুশীলনগুলি কার্যকর করবে।


শিক্ষামন্ত্রী বলেছেন, যে বিদ্যমান শিক্ষার ক্ষেত্রগুলিকে একটি সমন্বিত ও অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির মাধ্যমে সমৃদ্ধ ও রূপান্তরিত করতে হবে যাতে আজীবন সাক্ষরতা অর্জন করতে কেউ পিছিয়ে না থাকে।


মন্ত্রী আরো উল্লেখ করেন যে, আমাদের বিশ্ব,সমাজ, জাতিতে দ্বন্দ্ব নিরসনের জন্য শিক্ষাই শ্রেষ্ঠ আশা।


তিনি আরো বলেন, যে আমাদের সমাজের সচেতনতাসহ সমালোচনামূলক মন আছে এমন দায়িত্বশীল নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য বিভিন্ন স্তরের মানুষকে সহায়তা করতে হবে। তাদের রূপান্তরমূলক ভূমিকা টেকসই ও শান্তিপূর্ণ সমাজের ভিত্তি গড়ে তুলবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সাক্ষরতা এই সমস্ত কিছুর পূর্বশর্ত হিসাবে কাজ করে, কারণ এটি শিক্ষার প্রবেশদ্বার।


সাক্ষরতা আন্দোলনকে শক্তিশালী করার জন্য, তিনি স্টেকহোল্ডার এবং সম্প্রদায় বিশেষ করে যুবকদের সম্পৃক্ত করার ধারণাটি চালু করার কথা বলেন।


শিক্ষামন্ত্রী সম্মেলনে সাক্ষরতা প্রসারে বাংলাদেশে গৃহীত উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি জানান যে ২০২৩ সালের সাক্ষরতা মূল্যায়ন সমীক্ষায় সাক্ষরতার হার ২০১১ সালে ৫৩.৭০% থেকে ২০২৩ সালে ৭৩.৬৯%-এ উন্নীত হওয়ার আশাব্যঞ্জক অগ্রগতি প্রকাশ করা হয়েছে। তিনি দর্শকদের জানান যে এটি জিও, এনজিও এবং উন্নয়ন অংশীদারদের মধ্যে সহযোগিতার ভাল অনুশীলনের মাধ্যমে অর্জন করা সম্ভব হয়েছে।


তিনি আরও জানান, আমরা জীবনব্যপী শেখার জন্য পলিসিতে মৌলিক সাক্ষরতার উপর গুরুত্বারোপ করছি। এটি সাক্ষরতাকে মৌলিক দক্ষতা বিকাশ এবং জীবনব্যাপী শেখার সুযোগের সাথে সংযুক্ত করে করা হবে।


মন্ত্রী জনগণের জন্য একটি ভাল আগামীকে সুরক্ষিত করতে এবং ক্রান্তিকালীন ও রাজনৈতিক প্রতিবন্ধকতা থেকে তাদের রক্ষা করার জন্য রাজনৈতিক প্রতিশ্রুতি পুনঃনিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি এই বলে উপসংহারে এসেছিলেন যে আমাদের অবশ্যই প্রান্তিকদের অগ্রসর হতে সাহায্য করতে হবে কোন প্রকার কুসংস্কার বা মানসিক-সামাজিক ট্রমা ছাড়াই এবং শিক্ষাকে একটি মৌলিক মানবাধিকার হিসাবে প্রতিষ্ঠিত করার জন্য আমাদের অবশ্যই একটি সামাজিক চুক্তি গড়ে তুলতে হবে।


দীপু মনি এমপি ইউনেস্কো আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার ২০২৩ এর পুরস্কার অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন যেখানে "বন্ধুত্ব" নামে একটি বাংলাদেশি এনজিও সুবিধাবঞ্চিত গোষ্ঠীর মধ্যে সাক্ষরতা প্রচারে তাদের কাজের জন্য সাক্ষরতার জন্য ইউনেস্কো কনফুসিয়াস পুরস্কার পেয়েছে।


বিবার্তা/রাসেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com