অবৈধ কর্মীদের বৈধ করবে না মালয়েশিয়া
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৮, ১০:৫৫
অবৈধ কর্মীদের বৈধ করবে না মালয়েশিয়া
তানভীর আঞ্জুম আরিফ, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় অবৈধ বিদেশি অভিবাসীদের রি-হায়ারিং বা বৈধকরণ প্রক্রিয়া শেষ হলেও গুঞ্জন ছিলো যে আবারো বৈধকরণ প্রক্রিয়া শুরু হবে।


বিশেষ করে মালয়েশিয়ায় বাংলাদেশি কমিউনিটির মধ্যে গুঞ্জন ছিল ২০১৯ সালের জানুয়ারি মাসেই এ সুযোগ আসতে পারে। তাই নতুন বছরের শুরুর দিকে অবৈধ বিদেশি কর্মীদের ভাগ্যে কি থাকছে সে বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করেছে দেশটির সরকার।


গত ১৫ ডিসেম্বর মালয়েশিয়ার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দাতুক মোহাম্মদ আজিজ জামান এক বার্তায় জানিয়েছেন, আর কোনো বৈধকরণ প্রক্রিয়ায় যাবে না মালয়েশিয়া।


তিনি বলেন, ঘন ঘন বৈধকরণ প্রক্রিয়া দেশের জন্য নেতিবাচক সংস্কৃতি হতে পারে। অভিবাসী কর্মীরা মালয়েশিয়ার আইনকে হালকাভাবে নিয়েছে। তাই তারা ইচ্ছাকৃতভাবে বেশি অর্থোপার্জনের জন্য অবৈধ হয়ে যায়।


তিনি আরো বলেছেন, এজন্যই অভিবাসন দফতর কঠোর অভিযান পরিচালনা করেছে। কারণ স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবৈধ বিদেশিদের একটি পরিষ্কার বার্তা দিতে চেয়েছিল যে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কোনো আপোষ করা হবে না। অবৈধ অভিবাসী সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।


এছাড়াও আজিজ জানিয়েছেন, নতুন বিদেশি নিয়োগের জন্য নীতিমালা সংশোধন ও সুসংহত করার লক্ষ্যে মানবসম্পদ মন্ত্রণালয়ের সাথে তার মন্ত্রণালয় কাজ করছে। খুব শিগগিরই নতুন বিদেশি কর্মী নিয়োগের জন্য নতুন প্রক্রিয়া, লেভি পেমেন্ট এবং নতুন শর্ত ঘোষণা করা হবে।


বিবার্তা/আরিফ/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com