শিরোনাম
বাংলাদেশের উন্নয়নে বিএনপি-জামাত হুমকি: মার্কিন কংগ্রেসম্যান
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১১:১৬
বাংলাদেশের উন্নয়নে বিএনপি-জামাত হুমকি: মার্কিন কংগ্রেসম্যান
যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে মৌলবাদী ইসলামিষ্ট দল জামায়াতে ইসলামী হুমকিস্বরূপ। বাংলাদেশ এখনো একটি তরুণ গণতান্ত্রিক দেশ। গণতন্ত্রের রক্ষার জন্য র‌্যাডিক্যাল ইসলামিষ্ট জামায়াতে ইসলামির মত দলের বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছে বাংলাদেশ। নিজেদের রাজনৈতিক ক্ষমতার লোভে এসব মৌলবাদী দলের নেতাকর্মীরা বারবার গণতন্ত্রকে ব্যাহত করেছে।


যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের তৃতীয় কংগ্রেশনার ডিষ্ট্রিকের রিপাবলিকান কংগ্রেসম্যান জিম ব্যাংকস এসব মন্তব্য করেছেন।


গত ১৩ ডিসেম্বর (বৃহষ্পতিবার) দুপুরে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে থিংক ট্যাংক 'হাডসন ইনিষ্টিটিউট' আয়োজিত 'ষ্ট্যাবিলিট, ডেমোক্র্যাসি এবং ইসলামিজম ইন বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভার উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।


কংগ্রেসম্যান জিম ব্যাংকস বলেন, মৌলবাদী ইসলামিষ্ট দল জামাতি ইসলামি এবং সমমনা দলগুলো মাইনরিটি হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সহ অন্যানদের জমি দখল ঘরবাড়িতে আগুনসহ নানা কর্মের মাধ্যমে তাদের নিস্তব্ধ করার চেষ্টা করে। আগামী নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যে এসব মৌলবাদী দল এবং তাদের দোষররা দুজনকে হত্যা করেছে, যা যুক্তরাষ্ট্রের জন্য উদ্বেগের বিষয়।


ড. কামাল হোসেন প্রসঙ্গে কংগ্রেসম্যান জিম ব্যাংকস বলেন, যুদ্ধাপরাধের দায়ে আপরাধী মৌলবাদী দল জামায়াতে ইসলামী ও বিএনপির সাথে থাকলে ড. কামাল হোসেন ও তার দল ঐক্যফ্রন্টে যোগ দেবে না। কিন্তু ড. কামাল হোসেন সেটি করতে ব্যর্থ হয়েছেন এবং মৌলবাদীদের সাথে যোগ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের উচিৎ, বাংলাদেশের পাশে দাঁড়ানো এবং বাংলাদেশকে সর্বাত্মক সহায়তার মাধ্যমে মৌলবাদের উত্থান প্রতিরোধ করা।


কংগ্রেসম্যান বলেন, যুক্তরাষ্ট্রের জন্য বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ এবং দুই দেশের মধ্যে একটি অত্যন্ত সুসম্পর্ক বিরাজ করছে। এই সম্পর্কের আরো উন্নয়নে এবং বাংলাদেশের মাটি থেকে মৌলবাদী দল জামায়তে ইসলামীর মত দলগুলোকে প্রতিরোধ নির্মূলে সর্বাত্মক সহযোগিতা করা প্রয়োজন। যাতে ক্ষুদ্র ধর্মীয় সম্প্রদায়ের মানুষেরা বাংলাদেশে নির্বিঘ্নে বসবাস করতে পারে।


হাডসন ইনিষ্টিটিউটের সিনিয়র ফেলো এবং দক্ষিণ ও সেন্ট্রাল এশিয়া বিষয়ক পরিচালক হুসাইন হাক্কানীর সঞ্চালনায় প্যানেলিষ্ট হিসাবে আলোচনা সভায় উপস্থিত ছিলেন লিবার্টি সাউথ এশিয়ার প্রতিষ্ঠাতা ছেথ ওল্ডমিক্সন, ইসলামিষ্ট ওয়াচ মিডল ইষ্ট ফোরাম পরিচালক স্যাম ওয়েষ্ট্রপ, এবং ইনভেষ্টিগেটিভ প্রজেক্ট অন টেররিজম সিনিয়র ইন্টালিজেন্স এনালিষ্ট আভা শাংকর।


আলোচনায় লিবার্টি সাউথ এশিয়ার প্রষ্ঠিাতা ছেত ওল্ডমিক্স বলেন, বাংলাদেশের বড় দুটি দল আওয়ামী লীগ ও বিএনপি। ১৯৭১ সালে আওয়ামী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিল। কিন্তু ১৯৭৫ সালে বাংলাদেশের প্রথম মিলিটারি ডিকটেটর জিয়াউর রহমান ক্যু হত্যার মধ্যে ক্ষমতা দখল করেন এবং তার ক্ষমতা পাকাপোক্ত করার জন্য বাংলাদেশের স্বাধীনতা বিরোধী মৌলবাদী দল জামাতি ইসলামি সহ অন্যান্য দলের নেতাকর্মীদের মুক্ত করে দিয়ে তাদেরকে ক্ষমতায়ন করেন। তারপর থেকেই বাংলাদেশে ধর্মীয় মৌলবাদের উত্থান শুরু হয়। সংবিধান পরিবর্তন করে ইসলামাইজেশনের মাধ্যমে ক্ষমতা ধরে রাখার চেষ্টা করেন। আওয়ামী লীগের মত বিশাল দলের জনপ্রিয়তার সাথে পাল্লা দেয়ার জন্য জিয়াউর রহমান বিএনপি গঠন এবং জামায়াতে ইসলামির সাথে এলায়েন্স গঠন করেন।


লিবার্টি সাউথ এশিয়ার প্রতিষ্ঠাতা ছেত ওল্ডমিক্স বলেন, আসন্ন নির্বাচনে আমরা আবারো সেটি দেখছি। বিএনপি জামাতি ইসলামিকে প্রায় ২৫টি আসন ছেড়ে দিয়েছে যা ড. কামাল হোসের গণফোরামের চাইতেও বেশি। কামাল হোসেন বলেছিলেন- ঐক্যফ্রন্টে জামাতে ইসলামী থাকলে গণফোরাম ঐক্যফ্রন্টে থাকবে না। কিন্তু কামাল হোসেন শেষ পর্যন্ত সেটা করতে পারেননি। বরং তারা মৌলবাদেরকে কাছে টেনে নিয়েছে।


তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মনোভাব পরিবর্তনে জামাতে ইসলামি বাংলাদেশ একের পর এক লবিষ্ট নিয়োগ করে চলেছে। ইসলামের সাথে জামায়াতে ইসলামীর কোনো সর্ম্পক নেই। তারা মৌদুদীবাদের অনুসারে। যা ইসলাম ধর্মের সাথে কোন ভাবেই সম্পৃক্ত নয়। জামায়াতে ইসলামী পুরোপুরো একটি মৌলবাদী দল যারা শুধু ক্ষমতার রাজনীতি করে। জামাতে ইসলামে বাংলাদেশ, পাকিস্তান জামাতে ইসলাম এবং ভারতের জামাতে ইসলাম সবই একই সূত্রে গাঁথা।


ইসলামিষ্ট ওয়াচ ও মিডল ইষ্ট ফোরামের পরিচালক স্যাম ওয়েষ্ট্রপ বলেন, বাংলাদেশে আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচন যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রে বিএনপি-জামাতের অত্যন্ত শক্ত ঘাঁটি রয়েছে। প্রচুর অর্থব্যায়ের মাধ্যমে লবিষ্ট নিয়োগ, আমেরিকার মুলধারার রাজনীতিতেও বিএনপি-জামাতের অত্যন্ত সক্রিয়। বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে অর্থ সংগ্রহ করে বাংলাদেশ সহ বিভিন্ন সন্ত্রাসবাদ কর্মকান্ডে যুক্তরাষ্ট্রের বিএনপি-জামাত আর্থিক সহায়তা করে। যেহেতু ধর্ম ও চ্যারিটিবল কর্মকান্ডের মাধ্যমে এরা তাদের কর্মকান্ড পরিচালনা করে সেহেতু এদের কর্মকাণ্ড মনিটর করা দুঃসাধ্য।



তিনি বলেন, যুক্তরাষ্ট্রে জামাতের উইং মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা প্রচুর অর্থ সংগ্রহ ও ব্যায় করে বিভিন্ন মসজিদ দখল করে তাদের কর্মকাণ্ড পরিচালনা করছে। কিছুদিন আগেও বিএনপি-জামাতের লবিষ্ট লন্ডনে বসবাসরত ব্যারিস্টার আবদুর রাজ্জাক আমেরিকায় এসে লবি করে গেছেন। এছাড়া যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্ত নিজামীর সন্তান আমেরিকায় বসবাস করছে। যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্ত আসামী মহিউদ্দীন ও আশরাফুজ্জামন দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছে এবং বিভিন্নভাবে জামায়াতে ইসলামীকে সহযোগিতা করে যাচ্ছে।


ইনভেষ্টিগেটিভ প্রজেক্ট অন টেররিজম সিনিয়র ইন্টালিজেন্স এনালিষ্ট আভা শাংকর বলেন, যুক্তরাষ্ট্রের ইসলামি সংগঠন ইকনা, মুনা জামায়াতে ইসলামীর উইং এবং জামাতের কর্মকাণ্ডের সাথে জড়িত। ইনভেষ্টিগেটিভ প্রজেক্ট অন টেররিজম সিনিয়র ইন্টালিজেন্স দীর্ঘদিন ধরেই এদের কর্মকাণ্ড মনিটর করছে। এই দুটি ইসলামিক সংগঠন জামায়াতে ইসলামীর সাথে তাদের সম্পৃক্ততার বিষয়ে অত্যন্ত চতুরতা ও দক্ষতার সাথে গোপন করে তাদের কর্মকাণ্ড পরিচালনা করছে। এরা খোলাখুলিভাবে জামায়াতে ইসলামীর কোনো কিছু নিয়ে আলোচনা করে না। তারা তরুণ সমাজকে টার্গেট করে ধর্মের ব্যবহারের মাধ্যমে সংগঠনের সাথে জড়িত করছে।



যুদ্ধাপরাধী আশরাফুজ্জামান সহ ইকনা ও মুনার অনেক নেতৃবৃন্দের জড়িত উল্লেখ করে ইনভেষ্টিগেটিভ প্রজেক্ট অন টেররিজম সিনিয়র ইন্টালিজেন্স এনালিষ্ট আভা শাংকর বলেন, যখন ইকনা তাদের কোনো নেতার আইডেন্টিটি ফাঁস হয়ে যায় তখন তারা সেটা অস্বীকার করার চেষ্টা করে। কিন্তু ইনভেষ্টিগেটিভ প্রজেক্ট অন টেররিজম সিনিয়র ইন্টালিজেন্স সহ অন্যান্য ইন্টালিজেন্স ব্রাঞ্চ এদের কর্মকাণ্ড নিয়মিত মনিটর করছে।


আলোচনা সভায় ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের মিনিষ্টার কন্স্যুলার শামসুল ইসলাম চৌধুরী, মিনিষ্টার ইকোনমিক শাহাবউদ্দীন পাটোয়ারী, দূতাবাসের হেড অব দ্যা চ্যাঞ্চেরি দেওয়ান আশরাফ আলী প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া, ভয়েস অব আমেরিকার ব্রডকাষ্টার ফকির সেলিম, বিডিএনএন২৪'র শিব্বীর আহমেদ, হারুন চৌধুরী, আনোয়ার হোসাইন এতে অংশ নেন।


বিবার্তা/খোকন/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com