বোস্টনে বাংলাদেশ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশনের বিজয় দিবস পালন
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৩:৪২
বোস্টনে বাংলাদেশ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশনের বিজয় দিবস পালন
যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে বিজয় দিবস উদযাপন করেছে 'বোস্টন বাংলাদেশ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশন'। গত গত ১৬ ডিসেম্বর দেশটির বোস্টন শহরের ৩৬৪ রিঞ্জ এভিনিউয়ে সংগঠনটির দ্বিবার্ষিক সাধারণ সভায় বিজয় দিবস উপলক্ষে আলোচনা করা হয়।


অ্যাসোসিয়েশনের সভাপতি দেবাশীষ বড়ুয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্ৰজয় বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের প্রাক্তন সহ-সভাপতি রাতুল বড়ুয়া, প্রাক্তন সভাপতি সৌমেন্দু বড়ুয়া, প্রাক্তন সভাপতি শিমুল বড়ুয়া, সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া, সাংস্কৃতিক সম্পাদিকা রাজু বড়ুয়া, সদস্য রনি তালুকদার, সবুজ বড়ুয়া ও উজ্জ্বল বড়ুয়া।


বক্তারা বলেন, বাংলাদেশের বৌদ্ধরা সংখ্যায় অত্যন্ত কম হলেও স্বাধীনতা সংগ্রামে প্রতিটি বৌদ্ধ পরিবারের ত্যাগ ও অবদান রয়েছে। আড়াই হাজার বছরের অধিক সময় ধরে বৌদ্ধরা বাংলাদেশ নামক ভূখণ্ডে বংশ পরম্পরায় বাঙালি কিংবা বাংলাদেশী বৌদ্ধ হিসাবে বসবাস করে আসছে। বাংলাদেশ নামক ভূখণ্ডে বৌদ্ধরাই সুপ্রাচীন কাল থেকে বাংলাভাষা, বাংলা সাহিত্য, শিল্প এবং সংস্কৃতি প্রবর্তন এবং চর্চা করে আসছে। কালের বিপর্যয়ে বৌদ্ধরা সংখ্যালঘু হলেও স্বাধীনতা যুদ্ধে আদি বাঙালি এই বৌদ্ধরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।


বাংলাদেশের হাজার বছরের প্রাচীন নিদর্শনগুলো ধর্মীয় দৃষ্টিকোন থেকে বিচার না করে, প্রাচীন বাংলার স্থাপত্য শিল্প ও সংস্কৃতি হিসাবে বিবেচনা করে সেসব যথাযথভাবে সংরক্ষণের আহবান জানান তারা।


বিবার্তা/খোকন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com