শিরোনাম
সুদানে পশু পালবে বাংলাদেশীরা
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৭
সুদানে পশু পালবে বাংলাদেশীরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফ্রিকার দেশ সুদানে গিয়ে মাছ চাষ, কৃষি কাজের পাশাপাশি পশু পালন করবে বাংলাদেশীরা। দেশটিতে দীর্ঘমেয়াদে জমি লীজ নিয়ে বাংলাদেশের ব্যবসায়ীরা এসব খাতে বিনিয়োগ করবে। এজন্য একটি টাস্কফোর্স গঠন করেছে সরকার।


সুদানে জমি লীজ নিয়ে কৃষি, মাছ চাষ ও পশু পালন বিষয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদের সভাপতিত্বে একটি বৈঠক হয়েছে। ওই বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।


কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাসিরুজ্জামান এ বিষয়ে বলেছেন, সুদানে ১৩৬ মিলিয়ন হেক্টর জমির মধ্যে ৪০ শতাংশ কৃষিজমি। এসব জমিতে তুলা, আখ, গম ইত্যাদি চাষাবাদ হচ্ছে। দেশটিতে গরু, বাছুর, ভেড়া, ছাগল ও উটসহ বিভিন্ন পশুসম্পদের চাহিদা রয়েছে। বাংলাদেশের কৃষি বিজ্ঞানীদের অভিজ্ঞতা ও দক্ষতা কাজে লাগিয়ে সুদানে কৃষিখাতে সাফল্য আনা সম্ভব বলে মত দেন তিনি।


সুদানে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ জানান, খাদ্য নিরাপত্তা ও বাস্তবতার আলোকে সুদানে জমি লীজ নেওয়া যেতে পারে। সুদানের বিদ্যমান নীতিমালার আলোকে বিনিয়োগ করা মূলধনের নিশ্চয়তা পাওয়া গেলে বেসরকারি পর্যায়ে সুদানে বিনিয়োগ হতে পারে। ভারত ও চীনের সঙ্গে প্রতিযোগিতা করে কৃষি ও পশুসম্পদখাতে বিনিয়োগের পক্ষে মত দিয়েছে ভূমি মন্ত্রণালয়।


প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য অনুযায়ী, সুদানে জমি লীজ নিয়ে বাংলাদেশীদের বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখতে একটি টাস্কফোর্স গঠন করার সিদ্ধান্ত হয়েছে। ১১ সদস্যের ওই টাস্কফোর্সেও আহ্বায়ক বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা’র নির্বাহী চেয়ারম্যান আমিনুল হককে। এছাড়া, কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব, বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মহাপরিচালক, বেসরকারি ব্যবসায়ীদের দু’জন প্রতিনিধি, ভূমি মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিব, আইন মন্ত্রণালয়ের যুগ্মসচিব, সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন প্রতিনিধিকে টাস্কফোসের সদস্য করা হয়েছে।


প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা জানান, সুদানে জমি লীজ নিয়ে চাষাবাদ ও পশু পালনে ২০১০ সালে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। তাঁর ওই নির্দেশনা বাস্তবায়নে এ উদ্যোগ নেয়া হয়েছে।


বিবার্তা/কাশেম/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com