শিরোনাম
স্পেনে ঈদুল আযহা উদযাপিত
প্রকাশ : ২১ আগস্ট ২০১৮, ১৭:৩২
স্পেনে ঈদুল আযহা উদযাপিত
কবির আল মাহমুদ, মাদ্রিদ, স্পেন
প্রিন্ট অ-অ+

স্পেনের মাদ্রিদে উৎসবমুখর পরিবেশে ঈদ উল আজহা উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশীরা। স্থানীয় সময় মঙ্গলবার স্পেনে বসবাসরত মুসলমান প্রবাসী বাংলাদেশীরা তাদের প্রধান এ ধর্মীয় উৎসব নিজেদের মধ্যেই ভাগাভাগি করে নেন।


রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশীরা ঈদের নামাজ আদায় শেষে একে অপরের বাসায় গিয়ে কুশল বিনিময় করে দিনটি আনন্দময় করার চেষ্টা করেন।


তবে স্পেনে ঈদের দিন সরকারি ছুটি না থাকায় নামাজ আদায় করেই অনেককে কাজে ছুটতে দেখা গেছে।


মাদ্রিদের প্রাণকেন্দ্র লাভা-পিয়াসের কাসিনো পার্কে খোলা মাঠে ঈদ জামাত আদায় করেন প্রবাসীরা। অন্যান্য বছরের মতো এবারও সরকারিভাবে অনুমতি নিয়ে কাসিনো পার্কে হাজারো মুসল্লির উপস্থিতিতে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।


দেশটিতে বসবাসরত বাংলাদেশীরা ভাগাভাগি করে নেন ঈদের আনন্দ। সুন্দর আবহাওয়া তাদের ঈদের আনন্দ আরো বাড়িয়ে দেয়। ঈদের নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন প্রবাসী মুসলিম সম্প্রদায়।


বাংলাদেশীদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরাও কাসিনো পার্কে জড়ো হয়ে ঈদের নামাজ আদায় করেন।


মাদ্রিদে বাংলাদেশী অধ্যুষিত লাভাপিয়েসের বায়তুল মুকাররম বাংলাদেশী মসজিদ পরিচালনা কমিটির আয়োজনে পার্কে কাসিনোর খোলা ময়দানে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় এবং সাড়ে ৮টায় দুটি জামাতে বাংলাদেশ, পাকিস্তান, মরক্কো, সেনেগালসহ বেশকিছু দেশের কয়েক হাজার মুসল্লি অংশ নেন। নামাজ শেষে খুতবায় বিশ্ব মুসলিমের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।


স্পেনে বাংলাদেশ দূতাবাস প্রধান এম হারুন আল রাশিদসহ স্থানীয় কমিউনিটির নেতারা ঈদের নামাজ আদায় করেন ও সবার সঙ্গে কুশল বিনিময় করেন।


স্পেনের সবচেয়ে বড় মসজিদ ভেনতাসে সকাল ৮টায় ঈদের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয়েছে। স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার, কমার্সিয়াল কউন্সিলর নাভিদ শফিউল্লাহ, প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলামসহ কমিউনিটির নেতারা সবার সঙ্গে কুশল বিনিময় করেন।


এছাড়া মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিলা, গ্রানাদা, করদুভাসহ অনেক শহরে ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।


পর্যটন নগরী বার্সেলোনায় শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত ঈদের তিনটি জামাতেই ছিল প্রবাসী বাংলাদেশীদের উপচে পড়া ভিড়। ঈদের নামাজের দুটি জামাত মসজিদে ও একটি জামাত মসজিদ সংলগ্ন খালি ময়দানে আয়োজন করে মসজিদ পরিচালনা কমিটি।


সকাল পৌনে ৮টা, সোয়া ৮টা এবং সোয়া ৯টায় অনুষ্ঠিত হয় ঈদের নামাজের জামাতগুলো। এছাড়া লতিফিয়া ফুলতলী জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, সোয়া ৮টায় ও ৯টায় ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়।


বিবার্তা/কবির/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com