বিদেশি কর্মী নিতে নতুন নিয়ম করছে মালয়েশিয়া সরকার
প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১৬:০৯
বিদেশি কর্মী নিতে নতুন নিয়ম করছে মালয়েশিয়া সরকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবৈধ শ্রমিক ঠেকাতে মালয়েশিয়ায় বিদেশ থেকে কর্মী নিতে নতুন নিয়ম করতে যাচ্ছে দেশটির সরকার। মূলত অবৈধ শ্রমিক ঠেকাতে যেসব দেশ থেকে মালয়েশিয়া শ্রমিক নেবে, সে সব দেশের ক্ষেত্রেই একই নিয়ম চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।


নতুন নিয়ম সব দেশের জন্যই প্রযোজ্য হবে এবং সব লাইসেন্সধারী এজেন্টই শ্রমিক নেয়ার সুযোগ পাবে।


প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সরকারের এই সিদ্ধান্তের কথা তুলে ধরেন।


মাহাথির বলেন, অবৈধভাবে অবস্থানরত শ্রমিকদের নিয়ে তার দেশকে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। যার ফলে বাংলাদেশ, নেপাল ও অন্যান্য দেশ- সব ক্ষেত্রেই এই নিয়ম চালু করা হবে। নতুন ব্যবস্থা চালুর জন্য তার সরকার একটি ‘স্বাধীন’ কমিটি গঠন করবে, যে কমিটি সার্বিক অবস্থা পর্যালোচনা করে সুপারিশ করবে।


এছাড়া স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে আরেকটি যৌথ কমিটি করা হবে জানিয়ে মাহাথির বলেন, সরকারি পর্যায়ে শ্রমিক নেয়ার বিষয়ে বাংলাদেশের সঙ্গে এখন মালয়েশিয়ার যেমন চুক্তি আছে, নেপালের সঙ্গেও সেরকম একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে শিগগিরই।


দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া বাংলাদেশের জনশক্তি রপ্তানির গুরুত্বপূর্ণ বাজার। সরকারি হিসাবে পাঁচ লাখের বেশি নিবন্ধিত বাংলাদেশি সেখানে বিভিন্ন পেশায় কাজ করেন। যদিও বাস্তবে এই সংখ্যা আরো বেশি।


মালয়েশিয়া সরকার তাদের পাঁচটি খাতে সরকারি-বেসরকারি পর্যায়ের সমন্বয়ে ‘জিটুজি প্লাস’ পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নিতে রাজি হওয়ার পর ২০১৬ সালে ঢাকায় দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। পাঁচ বছর মেয়াদী এই চুক্তির আওতায় লোক পাঠানোর অনুমতি দেয়া হয় ওই দশটি জনশক্তি রফতানিকারক এজেন্সিকে।


কিন্তু গত জুনে ওই ব্যবস্থা স্থগিত করে দেশটির সরকার। সেই প্রসঙ্গ টেনে মাহাথির মোহাম্মদ বলেন, দশ এজেন্টের ওই ব্যবস্থায় একটি মনোপলি তৈরি হয়েছিল। আর সেটা ভাঙতেই মালয়েশিয়া সরকার সব নিবন্ধিত এজেন্টের জন্য সুযোগ উন্মুক্ত করে দেয়ার একটি পথ খুঁজছে।


বিবার্তা/আরিফ/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com