মাদ্রিদে বাংলাদেশী অভিবাসীদের বার্ষিক বনভোজন
প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১১:৪৩
মাদ্রিদে বাংলাদেশী অভিবাসীদের বার্ষিক বনভোজন
কবির আল মাহমুদ, স্পেন থেকে
প্রিন্ট অ-অ+

আমরা প্রবাসী স্পেনের উদ্যোগে বার্ষিক বনভোজন ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় মাদ্রিদের শহর থেকে বাসযোগে মাদ্রিদের অদূরে পিকনিক স্পট কাসালেগাসের উদ্দেশ্যে যাত্রা শুরু হয়। ভূমধ্য সাগরের কোলে প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে মোড়া বনভোজনের স্পটটি বাংলাদেশী অভিবাসীদের পদচারণায় মুখরিত ছিল সারাদিন। সবস্থরের প্রবাসীদের উপস্থিতিতে পরিণত হয়েছিল এক টুকরো বাংলাদেশে।


প্রকৃতির অপরূপ সৌন্দর্যের ছোট্ট কাসালেগাস নদীর তীর ঘেঁষে বাংলা ভাষাভাষীদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে। শিশু–কিশোরদের বাঁধ ভাঙা আনন্দ উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। নারী, পুরুষ ও শিশুদের অংশগ্রহণে বিভিন্ন খেলার ইভেন্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সাজানো ছিল পুরো কর্মসূচি।



আমরা প্রবাসী স্পেনের আহ্বায়ক এ এস আর আই রবিনের তত্ত্বাবধায়নে এবং কমিউনিটি নেতা জাকির হোসাইন ও শেখ আব্দুর রহমানের পরিচালনায় বনভোজনের অনুষ্ঠান পরিচালিত হয়।


এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি আল মামুন, সাবেক সিনিয়র সহ-সভাপতি চট্টগ্রাম সমিতির সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. লুৎফুর রহমান, কমিউনিটি নেতা তালাত মাহমুদ উজ্জ্বল, সৈয়দ মাসুদুর রহমান নাসিম, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা মুজাক্কির আহমদ, আঞ্জুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক, আয়ূব আলী সোহাগ, জাকির হোসাইন, ব্যবসায়ী ইসমাইল হোসাইন, ফারুক আহমদ মুবিন, রানা মাসুদুর রহমান, জন্টু মিয়া, আজম কাল, চাঁদপুর সমিতির সভাপতি ফারহান আহমদ, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন পংকি, স্পেন বিএনপির সাংগঠনিক সম্পাদক মোখলিসুর রহমান দিদার, আবু জাফর রাসেল, নয়ন আহমদ, কাজী পারভেজ, এ কে এম জহিরুল ইসলাম, জাহিদুল ইসলাম মাসুদ, আবুল হাসেম মেম্বার, দবির তালুকদার, বেলাল আহমদ, রাজা আহমদ, তারেক হোসাইন প্রমুখ।



অনুষ্ঠানে একের পর এক কৌতুক এবং দেশীয় গান অনুষ্ঠানকে করে তুলেছিল প্রাণবন্ত। অসংখ্য গান, নৃত্য, আবৃতি ও কৌতুকসহ সবকিছু যেন সবাইকে হারিয়ে দিয়েছিল প্রিয় মাতৃভূমি বাংলাদেশে। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল বাংলাদেশী খাবারের ব্যাপক আয়োজন।


অনুষ্ঠানে উপস্থিত অনেকের সঙ্গে কথা বলে জানা যায়, আমরা প্রবাসী স্পেন কর্তৃক একটি অরাজনৈতিক আয়োজন হিসেবে সবাই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে, ফলে এটি একটি মিলনমেলায় পরিণত হয়।



প্রবাসের শত ব্যস্ততার মাঝে এই উৎসব সবার জীবনে নিয়ে আসে নতুন করে পথচলার উদ্দীপনা। নতুন করে ভালোবাসতে শেখায় দেশকে এবং দেশীয় সংস্কৃতিকে এমনটাই বলছিলেন অংশগ্রহণকারীদের অনেকে।


বিবার্তা/কবির/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com