বার্সেলোনায় বাংলার মেলা অনুষ্ঠিত
প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ২৩:৫৩
বার্সেলোনায় বাংলার মেলা অনুষ্ঠিত
কবির আল মাহমুদ, মাদ্রিদ, স্পেন থেকে
প্রিন্ট অ-অ+

স্পেনের বার্সেলোনায় বাংলাদেশীদের প্রাণের উৎসব হিসেবে খ্যাত ঐতিহ্যবাহী বাংলার মেলা ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। প্রবাসের মাটিতে বাংলাদেশীদের প্রাণের উৎসব হিসেবে খ্যাত ঐতিহ্যবাহী এই মেলায় বিপুলসংখ্যক বাংলাদেশি ও বিদেশিরা অংশগ্রহণ করেন।


গত রবিবার শহরের প্রাণকেন্দ্রে প্লাসা মাকবায় এ মেলা অনুষ্ঠিত হয়। বার্সেলোনা মিউনিসিপ্যাল করপোরেশনের বহু সংস্কৃতির অনুষ্ঠানের অংশ হিসেবে এ মেলা আয়োজন করা হয়। বাংলাদেশ সমিতির (আসোসিয়াসিয়ন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া) সার্বিক তত্ত্বাবধানে এবং বাংলাদেশী বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এই মেলা অনুষ্ঠিত হয়।



বার্সেলোনাসহ স্পেনের কাতালোনিয়া রাজ্যের বিভিন্ন শহর থেকে বাংলাদেশি নারী, পুরুষ ও শিশুদের উপস্থিতিতে এই মেলা হয়ে ওঠে এক চিলতে বাংলাদেশ। অনেকের পরনে ও সাজে দেখা যায় বাংলার ঐতিহ্যময় সাজ। বিকেল ৪টা থেকে শুরু হয়ে মেলা চলে রাত ১১টা পর্যন্ত। পুরো সময় জুড়ে মেলার মঞ্চে ছিল নৃত্য, গানসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।


সন্ধ্যা ৭টার পর কানায় কানায় ভরে ওঠে মেলা প্রাঙ্গণ। মেলা উপভোগ করতে বাংলাদেশীদের সঙ্গে দেখা গেছে অনেক বিদেশিদের।


দেশীয় পণ্য ও ঐতিহ্যময় বাংলাদেশী খাবারে সজ্জিত স্টলগুলোতে ছিল উপচে পড়া ভিড়। নানান স্বাদের বাংলার ঐতিহ্যময় খাবারের স্বাদ উপভোগ করতে ভিড় করতে দেখা গেছে স্প্যানিশদেরও। স্টলে ছিল হরেক রকমের পিঠাপুলি, ফুচকা, চটপটি, ঝালমুড়ি, বিরিয়ানি, কাবাব, সমুচা-শিঙারা, ঝাল চানাচুর ও হালুয়াসহ বাংলার ঐতিহ্যময় পান-সুপারি।



মেলায় প্রধান অতিথি ছিলেন স্পেনে বাংলাদেশের দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ। বিশেষ অতিথি ছিলেন বার্সেলোনায় বাংলাদেশের কনস্যুলার সিনিয়র র‍্যামন পেদ্রো। এ ছাড়া জেনেরালিদাদ দে কাতালুনিয়া ও বার্সেলোনা মিউনিসিপ্যাল করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি মাহারুল ইসলাম।


সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মেলার সাংস্কৃতিক পর্ব শুরু হয়। সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আসা কণ্ঠশিল্পী পলাশ। তার মন মাতানো গানের পাশাপাশি স্থানীয় শিল্পী বিউটি, দিবা, তন্ময়, রাজু গাজি, ওয়াসী, ফামিয়া খানসহ অন্যান্য শিল্পীদের পরিবেশনায় ছিল নানা স্বাদের বাংলা গান আর নৃত্য। আরো ছিল শিশুদের নাচ ও ফ্যাশন শো। উপস্থাপনায় ছিলেন নিগার, জিনাত শফিক ও মঞ্জু স্বপন।



আয়োজক সংগঠনের সভাপতি মাহারুল ইসলাম ও সাধারণ সম্পাদক এ কে আজাদ বার্সেলোনায় ঐতিহ্যবাহী এই মেলা অনুষ্ঠানে সহযোগিতা করার জন্য কমিউনিটির সকলকে ধন্যবাদ জানান। তারা বলেন, প্রবাসের বাঙালি প্রজন্ম যাতে এই মেলার মাধ্যমে আমাদের দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়ে উঠতে পারে সেই উদ্দেশ্যেই আমাদের এই প্রচেষ্টা।


এই মেলার মিডিয়া পার্টনার ছিল বাংলাদেশ, ইংল্যান্ড ও স্পেন থেকে একযোগে প্রকাশিত বাংলা সংবাদপত্র ‘বাংলা কাগজ’।


বিবার্তা/কবির/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com