ফের বাংলাদেশী কর্মী নিয়োগ স্থগিত মালয়েশিয়ার
প্রকাশ : ২২ জুন ২০১৮, ২০:৫৯
ফের বাংলাদেশী কর্মী নিয়োগ স্থগিত মালয়েশিয়ার
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আবারো বাংলাদেশ থেকে কর্মী নেয়া স্থগিত করলো মালয়েশিয়া। নিয়োগ প্রক্রিয়াতে ১০ সিন্ডিকেটের দুর্নীতি, অনিয়ম ও অভিবাসী কর্মী নিয়োগে দু’দেশের এজেন্ট-কোম্পানির বিরুদ্ধে মানব পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এই সিদ্ধান্ত নিলো দেশটির সরকার।


সম্প্রতি মালয়েশিয়ায় সরকার পরিবর্তনের পর আধুনিক মালয়েশিয়ার জনক মাহাথির মোহাম্মদ ক্ষমতা গ্রহণ করেন। শেষ বয়সে আবারো ক্ষমতায় এসে দুর্নীতিমুক্ত দেশ গড়তে প্রত্যয় ব্যক্ত করেন। সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক সরকারের ব্যাপক দুর্নীতির বিচারসহ সবক্ষেত্রে দুর্নীতির প্রভাবমুক্ত করার কাজে হাত দিয়েছেন তিনি। এরই অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিলেন মাহাথির সরকার।


মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগেরা বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার বলেন, বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে আগের পদ্ধতিতে ফিরে না যাওয়া পর্যন্ত আবেদন প্রক্রিয়া সরাসরি মালয়েশিয়ান সরকার নিয়ন্ত্রণ করবে। এছাড়া পূর্ণ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো এজেন্ট বা সংস্থার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে না। এই সময় পর্যন্ত এই স্থগিতাদেশ জারি থাকবে।


নাজিব রাজাক প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ করে তিনি বলেন, পূর্ববর্তী প্রশাসন নির্দিষ্ট ব্যক্তিদের উপকারের লক্ষ্যে এবং ব্যবসা হিসেবে পুরো নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করছিল।


এই প্রক্রিয়াকে ‘জগাখিচুড়ি’ আখ্যা দিয়ে তিনি বলেন, এই পদ্ধতি ও দুর্নীতির কারণে অভিবাসী কর্মীদের মালয়েশিয়া ও বাংলাদেশের কিছু লোককে অতিরিক্ত অর্থ দিতে হতো। ১০টি কোম্পানির বিরুদ্ধে মালয়েশিয়ায় অভিবাসী কর্মী নিয়োগে দুর্নীতির সংশ্লিষ্টতা পাওয়া গেছে এবং এসব কোম্পানির বিরুদ্ধে স্থগিতাদেশ দেয়া হয়েছে।


তদন্ত করে সমস্যা সমাধানের চেষ্টা চলছে জানিয়ে তিনি বলেন, আমরা বিভিন্ন পর্যায়ে আলোচনা করছি। আশা করি খুব দ্রুত এই সমস্যার প্রকৃত কারণ খুঁজে পেয়ে সমাধান সম্ভব।


বিবার্তা/আরিফ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com