শিরোনাম
মালয়েশিয়ায় প্রবাসীদের গর্ব নীরব হোসেন
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৮, ২২:৫১
মালয়েশিয়ায় প্রবাসীদের গর্ব নীরব হোসেন
শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া
প্রিন্ট অ-অ+

পৃথিবীর সর্বত্র ছড়িয়ে আছেন অজস্র বাংলাদেশী। মেধা আর প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন তারা। তাদেরই একজন শরীয়তপুরের সন্তান নীরব হোসেন।


নীরব হোসেন তিলে তিলে গড়ে ওঠা এক উজ্জ্বল নক্ষত্রের নাম। যিনি নিজের যোগ্যতায় প্রবাসে কৃষি কাজ করে সাফল্য অর্জন করেছেন। মালয়েশিয়ার কুয়ালালামপুরের গ্যান্টিং হাইল্যান্ডে সালাদ ফার্ম করে তিনি এখন স্বাবলম্বী।


শরীয়তপুরের ভেদরগঞ্জ থানার মনুয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুল আজিজের একমাত্র ছেলে নীরব হোসেন। ২০০১ সালে উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমান মালয়েশিয়ায়। সেখানে শুরু করেন হোটেল ম্যানেজমেন্টের ওপর পড়াশোনা। পাশাপাশি শুরু করেন একটি রেস্টুরেন্টে পার্টটাইমার হিসেবে চাকরি। চাকুরির সুবাদে পরিচয় হয় বৃটিশ নাগরিক অ্যালেস্টারের সঙ্গে। দুইজনই একটি থ্রি-স্টার রেস্টুরেন্টে চাকরি করতেন।


নীরবের ইচ্ছা ছিল মালয়েশিয়া থেকে পড়াশোনা শেষ করে ইউরোপের ভালো কোনো দেশে পাড়ি জমানো। কিন্তু বৃটিশ নাগরিকের পরামর্শে থেকে যান মালয়েশিয়ায়। তিনিই মূলত নীরব হোসেনকে পরামর্শ দেন মালয়েশিয়ায় সালাদ ফার্ম করার। সেই থেকে স্বপ্ন দেখতে শুরু করেন নীরব হোসেন।



এদিকে, কলেজে পড়াকালে পরিচয় হয় মালয়েশিয়ার পাহাং রাজ্যের রয়েল পরিবারের তরুণী ফাতেমা বিনতে ইসমাইলের সঙ্গে। একদিন ক্লাস শেষে ফাতেমার কাছে তার স্বপ্নের কথা বলতেই ফাতেমা তাকে গ্যান্টিং হ্যায়ল্যান্ডে তাদের নিজেদের জমির কথা বলেন এবং তার পিতা মোহাম্মদ ইসমাইল উদ্দীনের সঙ্গে পরিচয় করিয়ে দেন।


মালয়েশিয়ায় ব্যবসা শুরু করতে হলে প্রয়োজন লোকাল কোনো ব্যক্তি। যার নামে থাকবে সম্পূর্ণ কাগজপত্র। আর এদিক থেকে সব ধরনের সহযোগিতা করেন ইসমাইল উদ্দিন। আকার হাসিল এসডিএন.বিএইসডি নামক কোম্পানির তত্ত্বাবধানে সালাদ ফার্মের নাম দেন গ্যান্টিং গ্রিন গার্ডেন।


কুয়ালালামপুর থেকে ৪৭ কিলোমিটার দূরে মাটি থেকে ৮৫০ মিটার উপরে পাহাড়ের উপর গ্যান্টিং নামক স্থানে ১০ একর জমিতে শুরু করেন। ধীরে ধীরে সালাদ ফার্মটি এখন বিস্তৃত। সব ধরনের লেটুসপাতা ছাড়াও উৎপাদিত হয় বিশ্বমানের কয়েক প্রকার সালাদ পাতা। যার মধ্যে আছে লেটুস পাতা, লোল্লো বিয়ানদো, রেডিসচিও, ওয়াটারক্রেস, বাটার লেটুস, রকেট/আরুগুলা, রেড ওরাস, গ্রিন রোমাইন, ড্যান্ডেলিয়নের মত জনপ্রিয় সালাদ পাতা।


এখানকার উৎপাদিত সালাদ মালয়েশিয়ার ফাইভস্টার হোটেল, কেএফসি, ম্যাকডোনালস, নান্দুস, স্টারবাক্স, বড় বড় সুপারশপ এমনকি স্বনামধন্য প্রতিষ্ঠান ছাড়াও সিংগাপুর এবং দুবাইতে রপ্তানি করা হয়।


সালাদ ফার্মের জন্য ব্যবহৃত সব প্রকার বিজ থেকে শুরু করে ইকিউপমেন্ট বলতে যা বোঝায় সবই জার্মান থেকে আমদানি করা হয়ে থাকে এবং ইউরোপ ও অস্ট্রেলিয়ার টেকনোলজি ব্যবহার করা হয়।


নীরব হোসেন বলেন, বর্তমানে তার ফার্মে ৭জন বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। তারাই মূলত ফার্মটির দেখভাল করে থাকেন। তারা আমার পরিবারের সদস্যের মতো। আমি যখন অন্যান্য দেশে ব্যবসার জন্য যাই, তখন তারা নিজ দায়িত্বে ফার্মটি দেখাশোনা করেন। ইতোমধ্যে তিনি সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান, জার্মান, ইতালি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডসহ বিভিন্ন দেশে ব্যবসায়িক সফর করেছেন। যার মধ্যে নেদারল্যান্ডের এনজা কোম্পানি, টোকিওর সাকাতা ও জার্মানির বায়ার নামক ৩টি নামকরা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ শুরু করেছেন।



এদিকে, আগামী জুন মাসে তিনি নিউজিল্যান্ডের উদ্দেশে রওনা দেবেন। সেখানে তিনি নিজস্ব সালাদ ফার্মের ব্যবসা শুরু করতে যাচ্ছেন। যার প্রস্তুতি সম্পন্ন বলে জানা গেছে।


কুয়ালালামপুরে নীরব হোসেনের আরো কয়েকটি পরিচয় আছে। যার মধ্যে অন্যতম তিনি মালয়েশিয়া আওয়ামী-যুবলীগের আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য ছাড়াও মার্শালআর্টে ব্লাকবেল্ট প্রাপ্ত। দেশের গন্ডি পেরিয়ে তিনি মালয়েশিয়াতে ২০১৫ সালের ২১ নভেম্বর অনুষ্ঠিত আন্তর্জাতিক তায়কোয়ান্ডো প্রতিযোগিতায় বাংলাদেশের হয়ে মাঠে নামেন।


বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, ভিয়েতনাম, থাইল্যান্ড, সিঙ্গাপুর, নেপাল, ইন্দোনেশিয়া, ব্রুনাই ও কোরিয়ার প্রতিযোগিরা এ টুর্নামেন্টে অংশ নেন।



সফল এ ব্যবসায়ী এর আগে মিরপুর ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ কারাতে টুর্নামেন্টে একাধিকবার অংশ নিয়েছেন। ২০০১ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত মাইলো তাইকোয়ান্দো চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায়ও অংশ নিয়েছিলেন।


২০১৬ সালে এই ব্যবসায়ী পারিবারিক বন্ধনে আবদ্ধ হন এবং জীবনের নতুন ইনিংস শুরু করেন। নীরব হোসেন নিজেকে বিদেশের মাটিতে বাংলাদেশী কৃষক বলতে গর্ববোধ করেন।


বিবার্তা/আরিফ/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com