শিরোনাম
বেলজিয়ামে সন্ত্রাসবিরোধী আন্তর্জাতিক সেমিনার
প্রকাশ : ১২ জুলাই ২০১৭, ১৭:৪০
বেলজিয়ামে সন্ত্রাসবিরোধী আন্তর্জাতিক সেমিনার
বেলজিয়াম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের উদ্যোগে আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১১ জুলাই বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস প্রেস ক্লাব হলে এ সেমিনারের আয়োজন করা হয়।


সেমিনারে বক্তারা বলেন, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নির্দিষ্ট কোনো দেশের সীমানা পেরিয়ে আজ সারা পৃথিবীর সমস্যা। এ সমস্যা সমাধানে সবাইকে একযোগে কাজ করতে হবে। কোনো দেশ বা গোষ্ঠীর পক্ষে একা এই সমস্যা সমাধান করা সম্ভব নয়।


বক্তারা আরো বলেন, গুলি বা বন্দুক দিয়ে কোনো দেশের সন্ত্রাসবাদ বন্ধ করা যাবে না। হয়তো কয়েকজন সন্ত্রাসীকে হত্যা করা যাবে। এ জন্য আমাদের শিক্ষা দিয়ে সচেতন করতে হবে। পরিবারের সদস্য ও আপনজনের প্রতি খেয়াল রাখতে হবে। আমাদের সন্তানরা যেন বিপথে না যায়। বিশ্বের সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।


সেমিনারে বর্তমান বাংলাদেশ সরকারের সন্ত্রাসবিরোধী কার্যক্রমের প্রশংসা করেন ইউরোপিয়ান পার্লামেন্টের বর্তমান ও সাবেক সংসদ সদস্যরা। বিশেষ করে হলি আর্টিসানের ঘটনার পর দ্রুত পদক্ষেপের কথা তারা উল্লেখ করেন। বাংলাদশের বিএনপি ও জামায়াতসহ বিভিন্ন মৌলবাদী গোষ্ঠী জঙ্গিবাদে পরোক্ষভাবে সহযোগিতা করছে বলেও বক্তারা উল্লেখ করেন।


আলোচনায় অংশ নেন লন্ডন ইকোনমিক স্কুরের অধ্যাপক চেতন বাট, ব্রাসেলসের মানবাধিকার কর্মী জুলি পেরনেট, ইউকে কনজেরভেটিভে পার্টির এমইপি ওডেন জিওফ্রে, ব্রাসেলসের হেড অব কাউন্টার টেররিজম রবার্ট বনাজি, ব্রাসেলস ইউরোপিয়ান ইউনিয়নের এম্মা আছিলি, ইউরোপেরা সিনিয়র রিসার্চ ফেলো টমাস রেনার্ড, হল্যান্ড লেবার পার্টির আম্মা অসন্তে, সাবেক এমপি, বেলজিয়াম সিনিয়র রিসার্চ টমাস রেনার্ড, হল্যান্ডের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির সাবেক এমপি হ্যারি বোন বোম্মেল, ইতালির সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির ও ইউরোপিয়ান পার্লামেন্টের এমপি ব্রান্ডো বেনিফিলে, বাংলাদেশের নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ, এশিয়ান এইজ এর সাংবাদিক সালীম সামাদ, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের সভাপতি আনসার আহমেদ উল্লাহ, হল্যান্ডের বিকাশ চৌধুরী বড়ুয়া, সুমনা বড়ুয়া, অনুষ্ঠানের কোঅর্ডিনেটর এম মোর্শেদ, সেক্যুলার ফোরাম অব ইউরোপের সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, লন্ডনের পুষ্পিতা, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহিদুল হক, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী, আখতার হোসেন, খালেদ মিনহাজ, আরিফ উদ্দিন প্রমুখ।


বিবার্তা/বিদ্যুৎ/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com