শিরোনাম
মন্ট্রিয়লের জ্যাজ ফেস্টের ৩৮তম আসর সমাপ্ত
প্রকাশ : ১০ জুলাই ২০১৭, ০৮:৫১
মন্ট্রিয়লের জ্যাজ ফেস্টের ৩৮তম আসর সমাপ্ত
সদেরা সুজন, কানাডা থেকে
প্রিন্ট অ-অ+

শনিবার মধ্যরাতে সমাপ্তি ঘটেছে কানাডার মন্ট্রিয়লের সবচেয়ে বৃহৎ উৎসব, পর্দা নামলো আন্তর্জাতিক জ্যাজ ফেস্টিভ্যালের। দশদিন ব্যাপী ৩৮তম জ্যাজের দশম দিন শনিবার, উইক এন্ডে আবাহাওয়া খুবই সুন্দর থাকায় জ্যাজ ফেস্টিভ্যালে মন্ট্রিয়লের প্লাস দ্যা আটসের মঞ্চগুলো ছিলো সঙ্গীত পিপাষু লাখো মানুষের আনন্দ উচ্ছ্বাস।


গত ২৮ জুন থেকে শুরু হয়েছিল এই বিশাল ফেস্টিভ্যালটি চলেছে শনিবার মধ্যরাত পর্যন্ত। প্রায় ছয় শতাধীক কনসার্ট অনুষ্ঠিত হয়েছে উৎসব স্থলের বিশটি বিশাল বিশাল মঞ্চ থেকে। নামিদামি খ্যাতিনামা শিল্পীদের শোগুলো বাইরে অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি ইনডোরের বিশাল হলরুমে অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন শিল্পীর সঙ্গীতানুষ্ঠান। দশদিন ব্যাপী এই ফেস্টিভ্যালে দু/তিনদিন আবহাওয়া অনকূলে না থাকায় এবং বৃষ্টি হওয়াতে কিছুটা ছন্দপতন ঘটেছে।


তারপরও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৪৬১ নামকরা ব্যান্ড দলের শিল্পীরা উপস্থিত হয়ে সঙ্গীত পরিবেশন করেছেন ঠিক তেমনি বিভিন্ন দেশ ও শহর থেকে হাজার হাজার সঙ্গীতপিপাসুরা উপস্থিত হয়ে সঙ্গীতের তালে তালে নেচেছেন, সঙ্গীত আর যন্ত্রের যাদুকরী স্পর্শে মুগ্ধ হয়েছেন শ্রোতাদর্শকরা।


এ বছর প্রতিদিনই মানুষের ঢল নেমেছে উৎসবে, বিশেষ করে ১ জুলাই কানাডার ১৫০তম শুভ জন্মদিন উপলক্ষে উৎসব এলাকা রঙিন সাজে সাজানো হয়েছিল। কানাডার আদিবাসীদের প্রতি সম্মান জানিয়ে বিশেষ আদিবাসী নৃত্য ও কনসার্টের আয়োজন করা হয়। পুরো সপ্তাহেই রাত সাড়ে ন’টায় মূল মঞ্চ থেকে Discotheque, Betty Bonifassi, Valaire, Bixiga 70, Walk off the Earth, Pokey Lafarge, The Brooks, Pat Thmas & Kwashibu Area Band, Anderson Paak কনসার্টগুলোতে জনসমুদ্রে পরিণত হয়েছিল।



এই শো চলাকালে পাশের সব ক’টি মঞ্চতে বড় বড় স্ক্রীনে তা পরিবেশন করা হয়। লাখ লাখ সঙ্গীতপিপাসুর মিলনমেলায় সুষ্ঠুভাবে পরিচালনা করতে আইনশৃঙ্খলা বাহিনীর শত শত সদস্যরা হিমশিম খেতে দেখা গেছে। এছাড়া প্রতিদিন বিকাল থেকে বিভিন্ন মঞ্চ থেকে বিভিন্ন দেশের ব্যান্ড শিল্পীরা গান পরিবেশন করে।


এবছর ফেস্টিভ্যালে বিশ লাখেরও বেশি মানুষের সমাগম হয়েছে বলে কর্তৃপক্ষ বলেছেন। শনিবার ৩৮তম জ্যাজ ফেস্টিভ্যালে ৮টি অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। ২০০৬ সালে ২৭তম জ্যাজ ফেস্টিভ্যাল থেকে এই অ্যাওয়ার্ড দেওয়া শুরু হয়। বিশ্বের নামিদামি খ্যাতিনামা শিল্পদেরকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।


এ বছরের জ্যাজ ফেস্টিভ্যালে ইনডোর-আউটডোরে একুশটি ছোট-বড় মঞ্চে ছয় শতাধিক ইভেন্ট হয়েছে ত্রিশটি দেশ থেকে খ্যাতিনামা সঙ্গীত শিল্পীরা উপস্থিত হয়েছিলেন মন্ট্রিয়লের আন্তর্জাতিক জ্যাজ ফেস্টিভ্যালে। ৩০০০ জন শিল্পী-সহ শিল্পী এবং পাঁচ শতাধিক যন্ত্রশিল্পী অংশগ্রহণ করেছিল। ছয়টি প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে ফেস্ট চলাকালে। ৩১টি কর্নসাটের টিকিট নির্ধারিত সময়ের পূর্বেই বিক্রি হয়ে যায়!


পাশাপাশি ৩৭০জন অনুমোদিত সাংবাদিক এবং ১৬টি দেশের ১০০জন বিদেশী সাংবাদিক উপস্থিত ছিলেন এ ফেস্টিভ্যালে। উত্তর আমেরিকা, ‍যুক্তরাজ্য ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ media coverage করেছে। সেই দেশগুলোর মধ্যে রয়েছে Brazil, Germany, Indonesia, Belgium, India, Turkey, Switzerland, Pakistan, Italy, Peru, Romania, Serbia, Lebanon, Poland, Argentina, New Zealand, Haiti, Africa, the Netherlands, China, Japan, Bangladesh, Israel, Spain, Russia and Nicaragua. বিভিন্ন দেশের মিডিয়াগুলোতে আড়াই হাজার প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় সংগীত উৎসব হিসেবে গীনিজ বুক অফ রেকর্ডসে স্থান পেয়েছে।



এ বছর ফেস্টিভ্যালে ৫৫ হাজার লিটার বিয়ার, বিশহাজারের বেশি জ্যাজ আইটেম বিক্রি হয়েছে। ৯৬৩ জন অস্থায়ী কর্মচারীরা কাজ করেছেন।


উল্লেখ্য, আগামী সপ্তাহ থেকেই শুরু হবে জাস্ট ফর লাফস উৎসব। বলঅ হয়ে থাকে, এই হাসির উৎসবটি দেখার মতো। তিন সপ্তাহব্যাপী চলবে এই ফেস্টটি। মন্ট্রিয়লের ডাউন টাউনের প্লেস দ্যা আটসের উৎসবস্থলে।


বিবার্তা/সদেরা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com