মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় সরাসরি পাসপোর্ট প্রদানের উদ্যোগ হাইকমিশনের
প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ১০:৪৩
মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় সরাসরি পাসপোর্ট প্রদানের উদ্যোগ হাইকমিশনের
মো. আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

বিশেষ ব্যবস্থাপনায় চলতি সপ্তাহের শুক্রবার ও শনিবার সরাসরি পাসপোর্ট প্রদানের উদ্যোগ নিয়েছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। আর এই ব্যবস্থা চলমান রাখতে জোন দাবি জানাচ্ছেন প্রবাসী বাংলাদেশীরা।


মালয়েশিয়ায় অবৈধদের বৈধকরণ প্রোগ্রাম রিক্যালিব্রেশন ২.০ কর্মসূচিকে সামনে রেখে পোস্ট অফিসের পাশাপাশি বাংলাদেশ হাইকমিশনের বিশেষ ব্যবস্থাপনায় সরাসরি আমপাং অফিস থেকে পাসপোর্ট প্রদানের উদ্যোগ নেয়ায় উচ্ছ্বাস প্রকাশ করছেন মালয়েশিয়াস্থ প্রবাসী বাংলাদেশীরা। তারা বলছেন এই মুহূর্তে এমন একটি ঘোষণা খুবই প্রয়োজন ছিল। শুধুমাত্র পাসপোর্টের কারণে অনেক প্রবাসীর ইমিগ্রেশনের ফিঙ্গার প্রিন্টের তারিখ দিলেও তারা যেতে পারছিল না, অন্তত সেসব প্রবাসীরা এবার উপকৃত হবে।


হাইকমিশনের প্রথম সচিব পাসপোর্ট ও ভিসা উইং প্রধান মিয়া মোহাম্মদ কেয়ামউদ্দিন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, চলতি সপ্তাহের শুক্রবার ও শনিবার যথাক্রমে ১৪ ও ১৫ জুলাই সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত পাসপোর্টের স্লিপ গ্রহণ এবং বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিতরণ করবে জালান বেসার, পেকান আমপাংয়ে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন (পাসপোর্ট) অফিস। যারা পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট গ্রহণের জন্য আবেদন করেছেন তাদেরকে পোস্ট অফিস থেকেই নিতে হবে।


এদিকে, এই প্রতিবেদককে বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশী অভিযোগ করে বলেন, পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট জমা দেয়া থেকে শুরু করে হাতে পাওয়া পর্যন্ত ৪/৫ মাস সময় লেগে যাওয়ায় অনেকে ক্ষোভ প্রকাশ করেন। তারা বলছেন, এম্বাসিতে পাসপোর্ট আসার পর শুধুমাত্র পাসপোর্ট ডেলিভারি নিতেই ১৫/১৬ দিন সময় লাগবে। পাসপোর্ট পৌছানো ও বারকোড দেয়ার সাথে সাথে কোনো পোস্ট অফিসই পাসপোর্ট প্রদান করে না। অন্তত পৌছানোর ৩/৪ দিন পর যেতে হয়। তাহলেই পাসপোর্ট ডেলিভারি পাওয়া যায়। মালয়েশিয়া সরকারের বৈধকরণের পরিপ্রেক্ষিতে ইমিগ্রেশনে ফিঙ্গারের নির্দিষ্ট তারিখ দিলেও পাসপোর্ট না থাকার কারণে ফিঙার প্রিন্ট দিতে যেতে পারছে না। এ জন্য প্রবাসীদের সুবিধার্থে অন্তত সপ্তাহে দুই দিন হলেও যেন সরাসরি পাসপোর্ট প্রদান করে সেই জোর দাবি জানান প্রবাসী বাংলাদেশীরা।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com