শিরোনাম
মালয়েশিয়ায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ১৬:২৬
মালয়েশিয়ায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যথাযোগ্য মর্যাদায় মালয়েশিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে কুয়ালালামপুরের জালান পাহাংয়ে এক আলোচনা সভার আয়োজন করে মালয়েশিয়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন।

 

প্রস্তাবিত কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক শাহীন সরদার ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনিরের সঞ্চালনায় এবং সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক সোহরাওয়ার্দী হোসেন সরোয়ার।

 

এসময় প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন বেনাপোলের মেয়র ও যশোর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আশরাফুল আলম লিটন।

 

প্রধান অতিথি সোহরাওয়ার্দী হোসেন সরোয়ার তার বক্তব্যে বঙ্গবন্ধুর ছাত্র জীবন থেকে শুরু করে বর্ণাঢ্য জীবনের স্মৃতি তুলে ধরেন। এসময় তিনি বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে পাকিস্তানি শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পাকিস্তানে নিয়ে কারাগারে আটকে রাখে।

 

ওই বছরই ১৬ ডিসেম্বর দেশ শত্রুমুক্ত হলে ১৯৭২ সালের ৮ জানুয়ারি শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে ছাড়া পান। এদিন তাকে ও কামাল হোসেনকে বিমানে তুলে দেয়া হয়। সকাল সাড়ে ৬টায় তারা পৌঁছান লন্ডনের হিথ্রো বিমানবন্দরে। সকাল ১০টার পর থেকে তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড হিথ, তাজউদ্দীন আহমদ ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ অনেকের সঙ্গে কথা বলেন। পরদিন ব্রিটেনের বিমানবাহিনীর একটি বিমানে তিনি ৯ জানুয়ারি দেশের পথে যাত্রা করেন।

 

১০ তারিখ সকালেই তিনি ভারতের রাজধানী দিল্লিতে নামেন। সেখানে ভারতের রাষ্ট্রপতি ভিভি গিরি, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, সমগ্র মন্ত্রিসভা, নেতৃবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ এবং অন্যান্য অতিথি ও সে দেশের জনগণ তাকে উষ্ণ সংবর্ধনা দেন। এরপর দেশে ফেরেন।

 

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব কামরুজ্জামান কামাল, বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, আব্দুল করিম, কাইয়ূম সরকার, দাতু আবুল কালাম, মো. মনির হোসেন, মো. আক্তার হোসেন গাজী, মো. মামুনুর রশিদ।

 

এছাড়া আরো বক্তব্য দেন সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হক জোসেফ, মিসেস আফরোজা, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম সিরাজ, মো. মানিক মিয়া, যুবলীগের আহ্বায়ক তাজগীর আহমেদ, যুগ্ম আহ্বায়ক মানসুর আল বাসার সোহেল, যুবলীগ নেতা সাজ্জাদ হোসেন, সাইফুল ইসলাম, শেখ জহির, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি জালাল উদ্দিন, সহ-সভাপতি শেখ জাহাঙ্গিল হোসেন, মোনায়েম  খান, তারিকুজ্জামান মিতুল, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, সহ-সভাপতি শাহআলম হাওলাদার, সাধারণ সম্পাদক আবুল হোসেন, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন, ছাত্রলীগের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাসেল সিকদার, ছাত্রলীগ নেতা আনিসুর রহমান, কামরুল হোসেন ও আফজাল হোসেন প্রমুখ।

 

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন মুকুল অনুষ্ঠান সফল করার জন্য দলের সকল নেতাকর্মীসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

 

বিবার্তা/আরিফ/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com