শিরোনাম
নিউইয়র্কে ‘বাংলাদেশ সোসাইটি’র বর্ণাঢ্য অভিষেক
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৭, ১৪:৫৩
নিউইয়র্কে ‘বাংলাদেশ সোসাইটি’র বর্ণাঢ্য অভিষেক
নিউইয়র্ক প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের সামগ্রিক কল্যাণে যুক্তরাষ্ট্রে প্রবাসীদের ঐক্যবদ্ধ করার সংকল্পে শপথ নিয়েছেন ‘বাংলাদেশ সোসাইটি’র কর্মকর্তারা। দুই বছর মেয়াদি এ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক হয়েছেন যথাক্রমে কামাল আহমেদ এবং রুহুল আমিন সিদ্দিকী।


সোসাইটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ডা. মঈনুল ইসলাম মিয়ার নেতৃত্বে শপথ অনুষ্ঠিত হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়া সত্ত্বেও বিপুলসংখ্যক প্রবাসীর বর্ণাঢ্য অংশগ্রহণের এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।


৮ জানুয়ারি, রবিবার রাতে কুইন্সের একটি মিলনায়তনে সংগঠনের বিদায়ী সভাপতি আজমল হোসেন কুনুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশ পরিচালনা করেন বিদায়ী সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার।


স্বাগত বক্তব্য দেন বিদায়ী কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি মহিউদ্দিন দেওয়ান এবং অতিথিগণকে অভ্যর্থনা জানিয়ে বক্তব্য দেন সমাবেশের জন্য গঠিত কমিটির সমন্বয়কারী ও সোসাইটির সহকারী সম্পাদক ওসমান চৌধুরী।


বিশেষ অতিথির বক্তব্য দেন সংগঠনের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ডা. মইনুল ইসলাম মিয়া, সাবেক সভাপতি এম আজিজ, নির্বাচন কমিশনের সদস্য জামান তপন, ট্রাস্টি বোর্ডের সদস্য জামাল আহমেদ জনি, সমাবেশের প্রধান সমন্বয়কারি ফারুক হোসেন মজুমদার প্রমুখ।


৪১ বছর বয়সী এই সোসাইটির দুই বছর মেয়াদি কমিটির জন্য গত অক্টোবরের শেষ সপ্তাহে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৮ হাজারেরও বেশি ভোটার এতে অংশ নেন।


শপথ গ্রহণের পর নতুন কমিটির কর্মকর্তারা বলেন, প্রবাসীদের কল্যাণের পাশাপাশি মাতৃভূমির সার্বিক মঙ্গলেও সকল প্রবাসীকে ঐক্যবদ্ধ রাখতে সচেষ্ট থাকবেন তারা। এছাড়া মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার চেতনা সমুন্নত রাখতে কার্যকরী কমিটির সকলকে নিয়ে কাজ করবেন।



প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মাসুদ বলেন, ‘মার্কিন রাজনীতিকদের সাথে প্রবাসী বাংলাদেশীদের সম্পর্কোন্নয়নের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের পাশাপাশি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নেও বিশেষ অবদান রাখতে নিউইয়র্কস্থ বাংলাদেশ সোসাইটির ভূমিকা অপরিসীম। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক আরো দৃঢ় করতেও এ সোসাইটি অগ্রণী ভূমিকা রাখতে পারে। কারণ, এর সিংহভাগ সদস্য-কর্মকর্তারই যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব রয়েছে।’


তিনি আরো বলেন, ‘নবাগত বাংলাদেশীদের কাজ ও উচ্চ শিক্ষার পথ প্রদর্শকের ভূমিকা রাখতে পারে এই সংগঠন। বিশেষ করে অভিবাসন প্রক্রিয়ায় যারা নানা সমস্যা-সংকটে রয়েছেন, তাদেরকে প্রয়োজনীয় সহায়তা দেয়া হলে প্রকারান্তরে এই সংগঠন প্রতিষ্ঠার লক্ষ্যই পূরণ হবে।’


বিশেষ অতিথি নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান বলেন, মূলধারার সাথে প্রবাসীদের সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কাজের পাশাপাশি প্রবাসীদের সমস্যা সমাধানে আরো বেশি মনোযোগ দিতে হবে এই সংগঠনকে। প্রবাসীদের যে কোনো প্রয়োজনে কনস্যুলেট সাথে থাকবে বলেও অঙ্গীকারও করেন তিনি।


নতুন কার্যকরী কমিটির কর্মকর্তারা হলেন সভাপতি কামাল আহমেদ, জ্যেষ্ঠ সহসভাপতি আব্দুর রহিম হাওলাদার, সহ-সভাপতি আব্দুল খালেক খায়ের, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, সহকারি সম্পাদক সাঈদ এমকে জামান, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূঁইয়া, সাংস্কৃতিক সম্পাদক মণিকা রায়, প্রচার ও জনসংযোগ সম্পাদক রিজু আহমেদ, সমাজকল্যাণ সম্পাদক নাদির এ আইয়ুব, সাহিত্য সম্পাদক নাসির উদ্দিন আহমেদ, ক্রীড়া ও বিনোদন সম্পাদক নওশাদ হোসেন, স্কুল ও শিক্ষা সম্পাদক আহসান হাবীব। নির্বাহী সদস্যরা হলেন ফারহানা চৌধুরী, মাইনুল উদ্দিন মাহবুব, আযাদ বাকির, সাদী মিন্টু, আবুল কাশেম চৌধুরী এবং সরোয়ার খান বাবু।


বিবার্তা/খোকন/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com