রাবিতে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮ শিক্ষার্থী
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ১৬:৫৩
রাবিতে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮ শিক্ষার্থী
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-২০১৭ স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৩৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।


তিনি আরো জানান, অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২ অক্টোবর রাত ১২টায় শেষ হয়েছে। এবার মোট ৪ হাজার ৭১৩টি (কোটাসহ) আসনের বিপরীতে ১ লাখ ৭৮ হাজার ৯৪৯টি আবেদন জমা পড়েছে।


এর মধ্যে কলা অনুষদের মোট (এ ইউনিট) ৯৪১ আসনের বিপরীতে ২১ হাজার ২৩১জন, আইন অনুষদের মোট (বি ইউনিট) ২০০ আসনের বিপরীতে ১৭ হাজার ৯৭২জন , বিজ্ঞান অনুষদের মোট (সি ইউনিট) ৬৬০ আসনের বিপরীতে ৩২ হাজার ৮০২জন, বিজনেস স্টাডিস অনুষদের মোট (ডি ইউনিট) ৫২০ আসনের বিপরীতে ১৭হাজার ৫২৮ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের মোট (ই ইউনিট) ৮০৮ আসনের বিপরীতে ২৪ হাজার ১৮৬ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের মোট (এফ ইউনিট) ৪২৬ আসনের বিপরীতে ১৯ হাজার ৯২৯ জন, কৃষি অনুষদের মোট (জি ইউনিট) ২১২ আসনের বিপরীতে ১৩ হাজার ৯২৬ জন, প্রকৌশল অনুষদের মোট (এইচ ইউনিট) ২৭২ আসনের বিপরীতে ২৯ হাজার ৫৭ জন এবং চারুকলা অনুষদের (আই ইউনিট) ১২০ আসনের বিপরীতে ২ হাজার ৩১৮ জন আবেদন করেছে।


এদিকে, ২৩ আক্টোবর থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে একই দিনে পরীক্ষা ঠিক হওয়াই ২৪ থেকে ২৭ আক্টোবর পর্যন্ত বিভিন্ন ইউনিটের এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।


উল্লেখ্য, গতবারের তুলনায় আবেদনকারীর যোগ্যতা শিথিল করা হয়েছে। মানবিক থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসিতে (চতুর্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০, বাণিজ্য শাখায় ৭.৫০ এবং বিজ্ঞান শাখা থেকে জিপিএ ৮.০০ পেতে হবে।


বিবার্তা/নাঈম/রয়েল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com