নবসৃষ্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভগ্নদশা
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৬, ১৬:৫৯
নবসৃষ্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভগ্নদশা
কাউখালী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পিরোজপুরের কাউখালীর ছোট বিড়ালজুরী গ্রামে আশ্রায়ন ও গুচ্ছগ্রামে একমাত্র নবসৃষ্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়টির ভগ্নদশা। ২০ বছরেও বেতন না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন বিদ্যালয়টির শিক্ষকগণ।

 

১৯৯২ সালে হতদরিদ্র ও ছিন্নমূল বাস্তহারাদের জন্য ছোট বিড়ালজুরী গ্রামে একটি আশ্রায়ন প্রকল্প গ্রহণ করে ব্যারাক হাউস নির্মাণ করা হয়। সেখানকার বাসিন্দাদের সন্তানদের লেখাপড়ার জন্য স্থানীয়রা ১৯৯৫ সালে বেসরকারিভাবে সেখানে গড়ে তোলে একটি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টি সেই থেকে শতাধিক শিক্ষার্থীদের নিয়ে লেখাপড়া কার্যক্রম পরিচালনা করে আসছে।

 

২০১৪ সালে বিদ্যালয়টি সরকারিকরণ করা হলেও এখনো পর্যন্ত চারজন শিক্ষককে কোনো বেতন-ভাতা দেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। বিদ্যালয়টির শুরু থেকে ২০ বছর পর্যন্ত বেতন ভাতা না পেয়ে ওই চার শিক্ষক মানবেতর জীবন যাপন করছে।

 

অন্যদিকে বিদ্যালয়টির অবকাঠামোগত অবস্থাও খুবই নাজুক। একটি কক্ষে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। বিদ্যালয়টিতে বসার কোনো ব্যবস্থা নেই। মাটিতে চট বিছিয়ে লেখাপড়া করতে হচ্ছে শিক্ষার্থীদের। ঝুঁকিপূর্ণ ওই কক্ষে প্রায় শতাধিক শিক্ষার্থীকে পাঠদান করালেও সরকারি বা বেসরকারি কোনো কর্তৃপক্ষের এখনও নজরে আসেনি।

 

গুচ্ছগ্রাম ও আবাসনের ৬০টি ব্যারাকের একমাত্র প্রতিষ্ঠানটিতে এভাবেই অস্বাস্থ্যকর পরিবেশে, চরম দুর্ভোগের মধ্যে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। শিক্ষার্থীরাও এর মধ্যে পাঠগ্রহণ করতে বাধ্য হচ্ছে।

 

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক হীরা খানম জানান, অস্বাস্থ্যকর পরিবেশে লেখাপড়া করায় শিশুরা প্রতিনিয়ত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। তিনি আরো জানান, বিদ্যালয়টির মাঠ নিচু থাকায় প্রায় সারাবছরই পানি জমে থাকে এবং জোয়ারে পানি ওঠে। ফলে শিক্ষার্থীরা কোনো ধরনের খেলাধুলার সুযোগ পায় না।

 

এ ব্যাপারে উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষক কর্মকর্তা জাবিদ হোসেন জানান, বিদ্যালয়টির অবকাঠামো পর্যায়ক্রমে উন্নয়ন করা হবে এবং বিদ্যালয়টি জাতীয়করণ হলেও শিক্ষকরা গেজেটভুক্ত না হওয়ায় এই জটিলতার সৃষ্টি হয়েছে।

 

বিবার্তা/বশির/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com