শেরপুরে লেপ-তোষক কারিগরদের ব্যস্ততা
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৬, ১৯:৫৪
শেরপুরে লেপ-তোষক কারিগরদের ব্যস্ততা
সানী ইসলাম, শেরপুর
প্রিন্ট অ-অ+

গারো পাহাড়ের পাদ দেশে অবস্থিত শেরপুর জেলাতে বোধহয় শীত একটু আগে আগেই চলে আসে। ইতিমধ্যে রাতের হাওয়ার সাথে সাথে কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে শেরপুর।


আর শীতের এই তীব্রতা স্থানীয় লেপ-তোষকের কারিগরদের জন্য আশীর্বাদ হয়ে উঠেছে। কেননা, শীত আগমনের সাথে সাথে লেপ-তোষকের চাহিদাও এখন আকাশচুম্বী। আর এই চাহিদার যোগান দিতে ব্যস্ত সময় পার করছেন স্থানীয় লেপ-তোষকের কারিগররা।


শেরপুরে লেপ-তোষকের বিভিন্ন দোকান ঘুরে দেখা যায়, তোষক বানানোর কাজে কারিগররা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন। ক্রেতাদের আনাগোনায় জমজমাট হয়ে উঠেছে লেপ-তোষকের দোকানগুলো। লেপ-তোষক তৈরি করতে তুলাসহ যেসব মামামালের প্রয়োজন হয় তার দাম এখন বেশ চড়া। সে কারণে একটি লেপ তৈরি করতে খরচ অনেক বেশি পড়ে যাচ্ছে। মাঝারি আকারের একটি লেপ তৈরি করতে চার কেজি তুলার প্রয়োজন। প্রতি কেজি তুলার দাম ১২০ টাকা। ১০ গজ কাপড়ের দাম ৩৫০ টাকা, শ্রমিক মজুরি যায় ২৫০ টাকা ও সেলাই খরচ লাগে ২০ থেকে ৩০ টাকা। সব মিলিয়ে একটি লেপ তৈরি করতে এক হাজার টাকা খরচ হয়। বিক্রি হয় এক হাজার ২০০ টাকা থেকে এক হাজার ৩০০ টাকা পর্যন্ত।


লেপ-তোষকের কারিগর আব্দুল মজিদ জানান, শীত আসলেই লেপ-তোষকের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যায়। এ সময়গুলোতে আমাদের রাত দিন কাজ করতে হয়।


বিবার্তা/সানী/জেমি/নাজিম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com