টাঙ্গাইলে অবৈধভাবে নদী পাড়ের মাটি কেটে বিক্রি
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪, ১৮:১৬
টাঙ্গাইলে অবৈধভাবে নদী পাড়ের মাটি কেটে বিক্রি
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলে অবৈধভাবে নদী পারের মাটি কেটে বিক্রি করার অভিযোগ উঠেছে। সদর উপজেলার ছিলিমপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের রুকশি, ছিলিমপুর পূর্বপাড়া এলাকায় এলেংজানী নদীর পাড় থেকে দীর্ঘদিন ধরে একটি চক্র মাটি বিক্রি করে আসছে। এভাবে অবাধে মাটি কেটে বিক্রি করায় নদী ভাঙনের তীব্রতা বাড়ছে।


সারাবছর জুড়ে নদী পাড়ের মাটি কেটে ট্রাক্টর দিয়ে নেওয়ার কারণে এলজিইডির নতুন রাস্তা গর্তের সৃষ্টি হয়েছে। সেই সাথে বাতাসে উড়ে প্রচুর ধুলা-বালি। কিছু স্থানে ফসলি জমির উপর দিয়ে মাটি বহনকারী ট্রাক্টর চলাচলের কারণে কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে। এসবের কারণে ওই এলাকার সাধারণ মানুষদের প্রচুর ভোগান্তি পোহাতে হচ্ছে।


সরেজমিনে, টাঙ্গাইল সদর উপজেলার ছিলিমপুর ইউনিয়নের রুকশি, ছিলিমপুর পূর্বপাড়া এলাকায় গিয়ে দেখা যায় নিয়মনীতির তোয়াক্কা না করে এলেংজানী নদীর পাড় থেকে অবৈধভাবে মাটি কেটে নেওয়া হচ্ছে। নদীর পাড় থেকে ক্রমাগত মাটি কাটায় আবাদি জমি ও বসতভিটা ভাঙনের ঝুঁকিতে রয়েছে বলে অভিযোগ করেছে স্থানীয়রা।


স্থানীয়রা বলেন, সমাজের প্রভাবশালী ও প্রশাসনের সাথে আতাত করে ওই চক্রটি এই মাটি কাটার ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাদের বিরুদ্ধে কেও প্রতিবাদ করার সাহস পায়না। যে প্রতিবাদ করে সেই বিপদে পড়ে। তারা বিবার্তার প্রতিবেদককে বলেন, আপনার মাধ্যমে প্রশাসনের নিকট আমরা আবেদন করছি, এসব মাটি কাটা যেন বন্ধ করা হয়।


স্থানীয় মো. মিজান মিঞা (৫৫), আবুল মিয়া (৬০), আব্দুল কদ্দুছ ও নয়নতারা নামে কয়েকজন স্থানীয় বাসিন্দা বলেন, দীর্ঘদিন ধরে ছিলিমপুর গ্রামের কয়েকজন প্রভাবশালী ব্যক্তি সেভেন ব্রাদার্স নামে কনসিডিয়াম করে অবৈধভাবে নদীর পাড়ের মাটি কেটে বিক্রি করছে। ট্রাক্টর দিয়ে মাটি স্থানান্তর করার ফলে বরুহা-ছিলিমপুরের এলজিইডির রাস্তাটি নতুন করলেও তা বিভিন্নস্থানে গর্তের সৃষ্টি হয়েছে। পাশাপাশি ওই সড়ক দিয়ে ছিলিমপুর বিদ্যালয়ের কোমলমতি শিশুরা যাতায়াত করে। মাঝেমধ্যেই দ্রুতগতির ট্রাক্টরের সাথে শিক্ষার্থীদের দুর্ঘটনার কবলে পড়তে হয়। কেউ যেন দেখার নেই।


মাটি ব্যবসায়ী মুরাদের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, তারা সবকিছু ম্যানেজ করেই এ মাটি ব্যবসা পরিচালনা করে থাকেন বলে ফোন কেটে দেন।


এ বিষয়ে টাঙ্গাইল সদর উপজেলার সহকারী কর্মকর্তা (ভূমি) অতনু বড়ুয়া বলেন, অবৈধভাবে মাটি কাটার বিষয়ে ভ্রাম্যমাণ আদালত নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। এ বিষয়ে খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/ইমরুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com