টাঙ্গাইলে মাছ ধরা উৎসব
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ১৭:২৯
টাঙ্গাইলে মাছ ধরা উৎসব
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলের সখীপুরে মাছ ধরা উৎসব পালন করা হয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) দিনব্যাপী স্থানীয় শৌখিন মৎস্য শিকারিদের উদ্যোগে জাল দিয়ে উৎসব করে মাছ ধরার এ আয়োজন করা হয়।


জানা যায়, উপজেলার বড়চওনা ইউনিয়নের নামদারপুর ফাজিল মাদ্রাসা সংলগ্ন একটি পুকুরে স্থানীয় শৌখিন মৎস্য শিকারি সমবায় সমিতির সদস্যরা প্রতিটি জালের জন্য দেড় হাজার টাকা করে টিকেট কিনেন। শতাধিক মৎস্য শিকারি ওই পুকুরে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত মাছ ধরেন।


এদিকে মাছ ধরার এ উৎসব দেখতে স্থানীয় বিভিন্ন গ্রামের শতশত নারী-পুরুষ ভিড় করেন। ওই এলাকায় এক উৎসবের জনপদে পরিণত হয়। লোকজন মাছ ধরার উৎসবে উপস্থিত হয়ে মাছ শিকার দেখেন। ওই মাছ ধরা উৎসবে শিকারিদের অনেকেই নানা প্রজাতির মাছ ধরেছে। পানিতে জাল টেনে হৈ-হুল্লোড় আর উল্লাস করে মাছ ধরেন শিকারিরা। এ সময় চিরচেনা গ্রামবাংলার অপরূপ সৌন্দর্যময় এক অন্যরকম দৃশ্যের সৃষ্টি হয়।


উপজেলা শৌখিন মৎস্য শিকারি সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের সমিতিতে সদস্য রয়েছে ১০ হাজার তারা প্রত্যেকেই শৌখিন মৎস্য শিকারি। খালে, বিলে, নদী-নালায় আমরা টিকেট কিনে মৎস্য শিকার করে থাকি। এটি আমাদের পেশা নয় নেশা। আমরা মাছ ধরে বিক্রি করি না। শুধু সৌখিনতায় আমরা মৎস্যপ্রেমীরা এক উৎসবের মাধ্যমে মাছ শিকার করে থাকি।


তিনি আরও বলেন, দেশে তো দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ হারিয়ে যেতে বসেছে। তিনি এ হারিয়ে যাওয়ার কারণ হিসেবে চায়না জালকে দায়ী করেন। তাদের সংগঠন থেকে চায়না জাল বন্ধেরও আন্দোলন চালিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।


বিবার্তা/ইমরুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com