বিলুপ্তপ্রায় ভোঁদড় দিয়ে মাছ শিকার
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ১২:৩১
বিলুপ্তপ্রায় ভোঁদড় দিয়ে মাছ শিকার
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নড়াইলের সদর উপজেলার গোয়াইলবাড়ি,পংকবিলা এবং রতডাঙ্গাসহ তিনটি গ্রামে ভোঁদড় দিয়ে মাছ শিকারের প্রায় ৫০০ বছরের ঐতিহ্য এখনও টিকে আছে। নদীতে আগের মত মাছ না থাকায় এখন ভোঁদড় দিয়ে মাছ শিকার বিলুপ্তির পথে। যারা এই ঐতিহ্যকে টিকিয়ে রেখেছেন তারাও এখন ভালো নেই। খেয়ে না খেয়ে কোনো মতে তাদের দিন চলছে।


মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকালে সরেজমিন গিয়ে দেখা গেছে, সদর উপজেলার গোয়াইলবাড়ি গ্রামের তপন বিশ্বাস নদীতে ভোঁদড় দিয়ে মাছ ধরছে।


এসময় তিনি বলেন, তার বাপ-ঠাকুরদা ভোঁদড় দিয়ে মাছ শিকার করতেন। এখন তিনি এ পদ্ধতিতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করছেন। এখন নদীতে যে মাছ পাওয়া যায় তাতে কোনোদিন সংসার চলে, আবার কোনোদিন চলে না।


শীত মৌসুমে একটু বেশি মাছ পাওয়া যায়। এ অঞ্চলে জেলেরা ভোঁদড় দিয়ে মাছ শিকারের সঙ্গে জড়িত থাকলেও সময়ের পরিক্রমায় তা কমতে থাকে। নদীতে মাছ কমে যাওয়া ও ভোঁদড় লালন-পালনে ব্যাপক খরচের কারণে মাছ শিকারের প্রাচীন এই পদ্ধতিতে থেকে সরে যাচ্ছে জেলেরা। অধিক অংশ জেলে তাদের ভোঁদড় বিক্রি করে দিয়েছে।


গোয়াইল বাড়ির ২০টি পরিবার এই পেশায় জড়িত। তাদের অধীনে ৫টি নৌকায় ১৬টি ভোঁদড় আছে।


এ দিকে নড়াইল সদর উপজেলা মৎস্য কর্মকর্তা এনামুল হক বলেন, দীর্ঘদিন ভোঁদড় দিয়ে মাছ শিকার জেলেদের বিভিন্নভাবে সহযোগিতা করছেন তারা। মাছ ধরার পাশাপাশি বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে একটি প্রকল্পের মাধ্যমে কার্ডধারী জেলেদের দুইটি করে ছাগল ও খাদ্য সামগ্রী প্রদান করা হয়।


এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম বদরুজ্জামান বলেন, ভোঁদড় দিয়ে মাছ শিকারের পদ্ধতি টিকিয়ে রাখতে আলাদা তেমন কোনো কার্যক্রম নেই। মূলত জলাশয়ে মাছের পরিমাণ কমে যাওয়ার কারণে জেলেদের বিকল্প কর্মসংস্থান করতে হবে।


বিবার্তা/শরিফুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com