শেরপুরে বিপ্লবী রবি নিয়োগীর ১১৪তম জন্মবার্ষিকী উদযাপিত
প্রকাশ : ০১ মে ২০২৪, ১৫:৩৯
শেরপুরে বিপ্লবী রবি নিয়োগীর ১১৪তম জন্মবার্ষিকী উদযাপিত
শেরপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শেরপুরে অগ্নিযুগের সিংহপুরুষ, আজীবন বিপ্লবী, আন্দামান ফেরত ব্রিটিশবিরোধী আন্দোলনের স্বাধীনতা সংগ্রামী, বাঙালির স্বাধিকার আন্দোলন ও মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড রবি নিয়োগীর ১১৪তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।


এ উপলক্ষ্যে সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষ পরিচালনা পর্ষদের আয়োজনে মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে শহরের নিউমার্কেট সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


সাংবাদিক সুশীল মালাকারের সভাপতিত্বে এতে বিপ্লবীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন শিক্ষাবিদ ও গবেষক ড. সুধাময় দাস, জেলা জাসদ সভাপতি মনিরুল ইসলাম লিটন, জেলা মহিলা পরিষদ সভানেত্রী জয়শ্রী দাস, আদিবাসী নেতা সুমন্ত বর্মন।


বিপ্লবীর নাতি শুভজিত নিয়োগীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা সিপিবি’র সাধারণ সম্পাদক আবু আহমেদ খান বাবুল, জেলা উদীচী সভাপতি তপন সারোয়ার, মুক্তিযুদ্ধ জাদুঘর ও শহীদ মোস্তফা পাঠগারের প্রতিষ্ঠাতা মোশাররফ হোসেন তালুকদার, জেলা মহিলা পরিষদ সম্পাদিকা নিরু শামসুন্নাহার নীরা, সাংস্কৃতিক সংগঠক কমল চক্রবর্তী, সাংবাদিক হাকিম বাবুল প্রমুখ।


এ সময় বক্তারা বলেন, যুগ-যুগান্তরের মানবমুক্তির লড়াই-সংগ্রামে বিপ্লবী রবি নিয়োগী সকলের জন্য অনুপ্রেরণা। তার মতো সৎ, নির্লোভ, অসাম্প্রদায়িক, মানবপ্রেমী রাজনীতিক আজ সমাজে বিরল। জমিদার পরিবারে জন্ম হলেও বিপ্লবী রবি নিয়োগী ছিলেন সাধারণ মানুষের কাতারে। তিনি বিপ্লববাদী ছিলেন। মানুষের অধিকার আদায়ের লড়াই সংগ্রামে বিপ্লবী রবি নিয়োগী ৯২ বছরের জীবনে ৩৪ বছরই কাটিয়েছেন জেলে। আত্মগোপনে থাকতে হয়েছে আরও প্রায় দুই যুগ। তিনি আজ আমাদের মধ্যে নেই, কিন্তু রবি নিয়োগী বেঁচে আছেন তার কর্মে ও আদর্শে। সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষ পরিচালনা পর্ষদ প্রতিবছর এই বিপ্লবীর জন্মবার্ষিকীর অনুষ্ঠান আয়োজন করার জন্য বক্তরা ধন্যবাদ জানান।


অনুষ্ঠানে বিপ্লবীর জন্মবার্ষিকীতে মানবিক কর্মকাণ্ডের আওতায় এ বছর উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগপ্রাপ্ত ২ জন অসচ্ছল নারী শিক্ষার্থীকে সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষের পক্ষ থেকে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়।


পরে তপন সারোয়ার ও মুক্তি শংকর সাহার নেতৃত্বে জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।


১৯০৯ সালের ৩০ এপ্রিল শেরপুর জেলা সদরের গৃর্দানারায়ণপুর (পুরাতন গরুহাটী) এলাকার এক সম্পন্ন গৃহস্থ পরিবারে বিপ্লবী রবি নিয়োগী জন্মগ্রহণ করেছিলেন। তার পূর্ণনাম রবীন্দ্র নাথ নিয়োগী। তিনি ব্রিটিশবিরোধী আন্দোলন, টঙ্ক ও তেভাগা আন্দোলন থেকে শুরু করে পাকিস্তানের বিরুদ্ধে সংগঠিত গণঅভ্যুন্থান এবং মুক্তিযুদ্ধে একজন রাজনৈতিক সংগঠকের ভূমিকা পালন করেছেন। রাজনীতির পাশাপাশি রবি নিয়োগী সাপ্তাহিক একতা ও দৈনিক সংবাদের নিজস্ব প্রতিবেদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০০২ সালে ১০ মে বিপ্লবী রবি নিয়োগী পরলোকগমন করেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com