রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়ামের তৃতীয় চালান
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ১২:০৭
রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়ামের তৃতীয় চালান
পাবনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ইউরেনিয়ামের তৃতীয় চালান পাবনার রূপপুরে পৌঁছেছে।


শুক্রবার (১৩ অক্টোবর) সকাল ৯টা ৩০ মিনিটে ইউরেনিয়াম বহনকারী গাড়িটি রূপপুর পারমাণবিক প্রকল্পের মধ্যে প্রবেশ করে।


বিষয়টি নিশ্চিত করে ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার বিপ্লব কুমার গোসামী বলেন, কঠোর নিরাপত্তায় ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো রূপপুর পারমাণবিক প্রকল্পে প্রবেশ করেছে।


এজন্য ভোর ৫টা থেকে সকাল ১০টা পযর্ন্ত ঢাকা থেকে রূপপুর পযর্ন্ত মহাসড়কে যানচলাচল বন্ধ ছিল। ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর প্রকল্পে পৌঁছানো পর যান চলাচল স্বাভাবিক হয়।


এর আগে বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে রাশিয়া থেকে তৃতীয় চালানের ইউরেনিয়াম বিশেষ বিমানে ঢাকায় পৌঁছায়। প্রথম ও দ্বিতীয় চালানের মতোই সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে আমদানি করা এ পারমাণবিক জ্বালানি সড়ক পথে নেয়া হয় রূপপুরে।


এরপর পর্যায়ক্রমে আরও চারটি চালান দেশে আসবে। এ সাতটি চালানে আসা জ্বালানি দিয়ে এক বছর নিরবিচ্ছিন্ন ২৪০০ মেগাওয়াট ক্ষমতার দুই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করা যাবে। গত ২৮ সেপ্টেম্বর ইউরেনিয়ামের প্রথম প্রথম চালান দেশে পৌঁছায়।


রূপপুর পারমানবিক প্রকল্পে পৌঁছায় ২৯ সেপ্টেম্বর। দ্বিতীয় চালান বাংলাদেশে আসে ৫ অক্টোবর আর তা রূপপুর পারমাণবিক প্রকল্পে পৌঁছায় ৬ অক্টোবর।


এর মধ্য দিয়ে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি যে পারমাণবিক স্থাপনায় উন্নীত হয়েছে তার আনুষ্ঠানিক স্বীকৃতিস্বরূপ গত ৫ অক্টোবর ভার্চুয়ালি যুক্ত হয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে জ্বালানি সনদ হস্তান্তর করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


বিবার্তা/পলাশ/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com