বোয়ালমারীতে ৩ লাখ টাকার চায়না দুয়ারি জাল ধ্বংস
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ২১:১৬
বোয়ালমারীতে ৩ লাখ টাকার চায়না দুয়ারি জাল ধ্বংস
বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশী মাছ রক্ষায় ফরিদপুরের বোয়ালমারীতে অভিযান চালিয়ে তিন লাখ টাকা মূল্যের চায়না দুয়ারি জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।


২৫ সেপ্টেম্বর, সোমবার বিকালে উপজেলার গুণবহা ইউনিয়নের হরিহরনগর বাওরে মধুমতী নদীর প্রবেশমুখে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালতে।


আদালত পরিচালনা করেন বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মোশারেফ হোসাইন।


পরে বিলটি থেকে জব্দকৃত চায়না দুয়ারি জাল জনসম্মুখে আগুনে জ্বালিয়ে ধ্বংস করা হয়। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা জসীম উদ্দিন, বোয়ালমারী থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সহ পুলিশের একটি টিম।


‘চায়না দুয়ারি জাল দেশীয় মৎস্য সম্পদের জন্য বড় ধরনের হুমকি। এতে ছোট থেকে বড় সব ধরনের মাছ এমন কী যে কোন জলজ প্রাণি একবার প্রবেশ করলে তা আর বের হতে পারে না। ফলে জলাশয়ের দেশীয় প্রজাতির বিভিন্ন মাছসহ সকল প্রকার জলজ প্রাণি বিলুপ্ত হতে বসেছে। যে কারণে পরিবেশ ও মাছের জীববৈচিত্র ধ্বংসের হাত থেকে রক্ষায় চায়না দুয়ারি জাল নিষিদ্ধ করেছে সরকার।’


আদালত পরিচালনাকারী নির্বাহী হাকিম ও বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোশারেফ হোসাইন বলেন, ‘দেশীয় ছোট মাছ সহ জলজ জীববৈচিত্র ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে এ অভিযান অব্যাহত থাকবে।’


বিবার্তা/মিলু/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com