আলীকদম সেনাবাহিনীর সাথে মুরুং প্রতিনিধিদের মতবিনিময়
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ২০:২৪
আলীকদম সেনাবাহিনীর সাথে মুরুং প্রতিনিধিদের মতবিনিময়
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবান জেলার আলীকদম উপজেলায় বন্ধুত্ব ও ভাতৃত্বের বন্ধন সুদৃঢ় রেখে শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের লক্ষে মুরুং সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন সেনাবাহিনীর ৩১ বীরের জোন কমান্ডার লে. কর্নেল মো. সাব্বির হাসান, পিএসসি।


২১ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে জোন ক্যান্টিন সংলগ্ন কনফারেন্স হল রুমে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। এসময় জোনের উপ-অধিনায়ক মেজর মো. শওকাতুল মোনায়েম ও জোনাল স্টাফ অফিসার মেজর আজিজুল হাকিম প্রিন্স উপস্থিত ছিলেন। মতবিনিময় শেষে মুরুং সম্প্রদায়ের ৬০ প্রতিনিধির মধ্যে শুভেচ্ছা উপহার প্রদান করেন- আলীকদম সেনাবাহিনীর ৩১ বীরের জোন কমান্ডার মো. সাব্বির হাসান পিএসসি। শুভেচ্ছা উপহার হিসেবে প্রতি জনকে চিনি, আটা, চা পাতা এবং লবণ দেওয়া হয়।


মতবিনিময়কালে সেনাবাহিনীর জোন কমান্ডার লে. কর্ণেল মো. সাব্বির হাসান পিএসসি বলেন, বর্তমান সময়ে দেখা যাচ্ছে মিয়ানমার থেকে অবৈধভাবে গরু পাচার, মাদক ইয়াবা, বিদেশি মদ, গাঁজা ও সিগারেটসহ বিভিন্ন মাদকদ্রব্য সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আসছে। এতে এ অঞ্চলের যুবসমাজ অর্থের লোভে পড়ে জড়িয়ে যাচ্ছে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ডে। যা দেশের যুবসমাজকে বিপথগামী করে দিচ্ছে। এতে সমাজের শিষ্টাচার এবং পারিবারিক কলহ সৃষ্টি হচ্ছে সাথে অপহরণের ঘটনাও ঘটছে। এতে হয়রানির শিকার হচ্ছে উপজেলার সাধারণ মানুষ।


জোন কমান্ডার আরও বলেন, দুর্গম পাহাড়ি এলাকার অসহায়, হত দরিদ্র, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মুরুং সম্প্রদায়ের জনসাধারণকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এবং পার্বত্য অঞ্চলে শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্য দিক নির্দেশনাও প্রদান করেন তিনি।


মতবিনিময়ে মুরুং সম্প্রদায়ের প্রতিনিধিরা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ইউএনডিপি পরিচালিত প্রাইমারি স্কুলগুলো জাতীয়করণ করা হয়। এই ইউএনডিপির স্কুলগুলোর শিক্ষকরা বিদ্যালয়ে উপস্থিত না থেকে মাসের পর মাস বেতন ভাতা উত্তোলন করছেন। জাতীয়করণকৃত স্কুলের শিক্ষকরা যদি দুর্গম এলাকায় নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হয়ে পাঠদান কার্যক্রম পরিচালনা করেন, তাহলে দুর্গম পাহাড়ি অঞ্চলে শিক্ষার মানোন্নয়ন হবে।


এ সময় কুরুকপাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্রাত পুং ম্রো জানান, সদ্য জাতীয়করণ ইউএনডিপির স্কুলগুলোর শিক্ষকরা বিশেষ করে দুর্গম কুরুকপাতা ইউনিয়নের ৪,৫,৬, ও ৭,৮,৯নং ওয়ার্ডের বিদ্যালয়গুলোতে নিয়মিত পাঠদান কার্যক্রম পরিচালনা করেন না। তারা কাগজ কলমে অফিস ঠিক রেখে, প্রতিমাসে বেতন ভাতা উত্তোলন করে নিচ্ছেন কিন্তু আমাদের সন্তানরা সঠিক শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হচ্ছে।


বিবার্তা/নুরুল/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com