হিলিতে বর্জ্য থেকে জৈবসার তৈরি প্রকল্পের ৭৫ শতাংশ কাজ শেষ
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫২
হিলিতে বর্জ্য থেকে জৈবসার তৈরি প্রকল্পের ৭৫ শতাংশ কাজ শেষ
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হাকিমপুর হিলি পৌরসভার ৯নং ওয়ার্ড এর রাঙ্গামাটি গ্রামে ৭ কোটি টাকা ব্যয়ে বর্জ্য থেকে জৈবসার উৎপাদন প্রকল্প ওয়েস্ট ম্যানেজম্যান্ট প্লান্টের প্রায় ৭৫ ভাগ কাজ শেষ হয়েছে।


বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আবু রায়হান ও পৌর মেয়র জামিল হোসেন চলন্ত এ তথ্যটি নিশ্চিত করেন। অল্প কিছুদিনের মধ্যে কাজ শেষ হলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন ঠিকাদারি প্রতিষ্ঠান।


হাকিমপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আবু রায়হান বলেন, মানববর্জ্য ও কঠিন বর্জ্য থেকে জৈবসার তৈরি করতে ইতোমধ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে হাকিমপুর উপজেলা সদর থেকে রাঙ্গামাটি এলাকায় ১ একর জমির ওপর তৈরি করা হচ্ছে ওয়েস্ট ম্যানেজম্যান্ট প্লান্ট। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে সাড়ে ৭ কোটি টাকা। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও হাকিমপুর পৌরসভা যৌথ ভাবে ওয়েস্ট ম্যানেজম্যান্ট প্লান্টটি পরিচালনা করবেন।


তিনি আরও বলেন, আশা করছি চলতি বছরের নভেম্বরের মধ্যে কাজ শেষ হবে।


হাকিমপুর (হিলি) পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, জনস্বাস্থ্য প্রকৌশলের অধীনে হাকিমপপুরে ৩২ পৌরসভা প্রকল্পের আওতায় সলিড ওয়েস্ট ও ফিকাশ প্লান্ট ম্যানেজমেন্টের কাজ একর জমির উপর চলমান রয়েছে। হিলিবাসীর বর্জ্য নিয়ে যে সমস্যায় আছে তা মিটে যাবে। এই প্রকল্পের মাধ্যমে সুষ্ঠু পরিবেশে বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেমে আসবে। হিলিবাসীর বর্জ্য সমস্যা সমাধান এ প্রকল্পের মাধ্যমে এবং এলাকার বেশ কিছু মানুষের কর্মসংস্থান এর ব্যবস্থা হবে বলে জানান তিনি।


স্থানীয় সমাজসেবী আজিজুল ইসলাম ও নাজমুল হোসেন বলেন, শুনেছি এই ওয়েস্ট ম্যানেজম্যান্ট প্লান্ট প্রকল্পে বর্জ্য থেকে জৈবসার উৎপাদন করা হবে। এতে একদিকে এখানকার উৎপাদিত জৈবসার যেমন কৃষিক্ষেত্রে অবদান রাখবে অন্যদিকে ময়লা আবর্জনা থেকে পরিবেশ দূষণ রোধ হবে। সেই সাথে এলাকার বেশ কিছু বেকার যুবকের কর্মসংস্থান এর ব্যবস্থা হবে। এমন সুন্দর উদ্যোগ গ্রহণ করার জন্য সাধুবাদ জানাই পৌর মেয়র জামিল হোসেন চলন্তকে।


বিবার্তা/রব্বানী/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com