ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ ক্যাম্পাসে 'মোনাশ ওপেন ডে'
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ০১:০২
ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ ক্যাম্পাসে 'মোনাশ ওপেন ডে'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে মোনাশ কলেজের একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) ২৪ আগস্ট ‘মোনাশ ওপেন ডে’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করেছে।


রাজধানীর গুলশানে অবস্থিত কলেজ ক্যাম্পাসে আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দেন অসংখ্য তরুণ শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ। মূলত দেশের বাইরে উন্নত মানসম্পন্ন উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের বিভিন্ন পরামর্শ ও করণীয় প্রসঙ্গে তথ্য ও দিকনির্দেশনা দিয়ে সহায়তার লক্ষ্যে এই আয়োজন করে ইউসিবি।


মোনাশ ওপেন ডে’র আয়োজনে শিক্ষার্থীদেরকে ইউসিবি পরিচালিত মোনাশ প্রোগ্রামগুলো সম্পর্কে ধারণা দেয়া হয়, এবং কিভাবে শিক্ষার্থীরা অস্ট্রেলিয়া বা মালয়েশিয়াতে অবস্থিত মোনাশ ইউনিভার্সিটিতে পড়তে পারবেন, সে প্রসঙ্গে আলোচনা করা হয়। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং অনুযায়ী মোনাশ ইউনিভার্সিটি বর্তমানে বিশ্বে ৪২ তম অবস্থানে রয়েছে। আন্তর্জাতিক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির ক্ষেত্রে কঠিন প্রতিযোগিতা মোকাবেলা করেন। ইউসিবি বাংলাদেশে শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত একমাত্র ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার, যেটি ও লেভেলস, এএস লেভেলস, এ লেভেলস অথবা এইচএসসি সম্পন্ন করা শিক্ষার্থীদের জন্য মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার (এমইউএফওয়াই), মোনাশ ইউনিভার্সিটি পাথওয়ে (এমসিডি)-সহ অন্যান্য শীর্ষ মানের এডুকেশনাল প্রোগ্রামে যুক্ত হওয়ার সুবর্ণ সুযোগ তৈরি করছে। ঢাকায় অবস্থিত ইউসিবি থেকে মোনাশ ইউনিভার্সিটি পাথওয়ে প্রোগ্রাম সম্পন্ন করা শিক্ষার্থীরা মেলবোর্ন বা মালয়েশিয়াতে অবস্থিত মোনাশ ইউনিভার্সিটির প্রোগ্রামে সরাসরি যুক্ত হতে পারবেন।


ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের প্রেসিডেন্ট ও প্রভোস্ট প্রফেসর ড. হিউ গিল অনুষ্ঠানে মোনাশ ইউনিভার্সিটি থেকে আগত বিশিষ্ট অথিতিদের স্বাগতম জানান। সম্মানিত উপস্থিতিদের মধ্যে ছিলেন মোনাশ ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার প্রধান আলফোনসা পাকিয়াম; বাংলাদেশ এবং বিশেষ প্রকল্পের টিম লিডার আশা বালাজি; ড্যানিয়েল লাম, সিনিয়র এক্সিকিউটিভ, ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট এন্ড ডেভেলপমেন্ট, মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়া; এবং বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি আজরা করিম। মোনাশের পক্ষ থেকে আরো উপস্থিত ছিলেন রব সিওফি, আর্টস, মানবিক ও সমাজ বিজ্ঞান; ডার্মট ম্যাকগ্রা, তথ্যপ্রযুক্তি; জাস্টিন বার্নেল, মেডিসিন, নার্সিং এবং হেলথ সায়েন্স; গিয়েরমো লেগুইজামন, বিজ্ঞান; এবং প্যাট্রিক সু, ব্যবসায় শিক্ষা। তাদের সাথে ছিলেন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রিক্রুটমেন্ট (আইএসআর) দলের সহকর্মীবৃন্দ।


মোনাশ ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার প্রধান আলফোনসা পাকিয়াম বলেন, “নিজ পছন্দের এবং আগ্রহের বিষয় নিয়ে সফল ক্যারিয়ার গড়ার সুযোগ পাওয়া প্রতিটি তরুণের অধিকার। শিক্ষার্থীদের স্বপ্ন এবং চাকুরি বাজারের কঠিন বাস্তবতার মাঝে প্রায়শই যে ব্যবধান রয়ে যায়, তা পূরণ করার লক্ষ্যে আমরা এই আয়োজনে যোগ দিয়েছি। মোনাশ ওপেন ডে’র আয়োজনে অংশ নেয়া অসংখ্য তরুণের অনুপ্রাণিত মুখ আজ আমাদেরকেও গভীর অনুপ্রেরণা দিয়েছে। বাংলাদেশে এমন চমৎকার আয়োজনগুলো অব্যাহত রাখার জন্য ইউসিবিকে অসংখ্য ধন্যবাদ”।


ইউসিবি’র প্রেসিডেন্ট ও প্রভোস্ট প্রফেসর ড. হিউ গিল বলেন, “আন্তর্জাতিক ইউনিভার্সিটি প্রোগ্রাম পরিচালনার জন্য বাংলাদেশে শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত প্রথম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আমাদের উদ্দেশ্য হল দেশের শিক্ষার্থীদের জন্য মানসম্পন্ন ও ব্যয়সাশ্রয়ী উচ্চ শিক্ষার সুযোগ তৈরি করা। মোনাশের সাথে অংশীদারীত্বের মাধ্যমে ইউসিবি বাংলাদেশে মানবসম্পদের দক্ষতা বিকাশে কাজ করছে, যা দেশকে আগামী কয়েক বছরের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ হতে সক্ষম করবে। আমাদের জাতীয় পাঠ্যক্রমের শিক্ষার্থী এবং আন্তর্জাতিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রোগ্রাম রয়েছে, এবং আমরা প্রত্যেক শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের জন্য ন্যায্য মূল্যে সর্বোচ্চ মানের শিক্ষাগত অভিজ্ঞতা নিশ্চিতের চেষ্টা করি। মোনাশ ইউনিভার্সিটিতে ভর্তির সহযোগী হিসেবে আমরা শিক্ষার্থীদের সম্ভাবনার পূর্ণ বিকাশ ঘটাই এবং তাদেরকে প্রাতিষ্ঠানিক সাফল্যের জন্য প্রস্তুত করে তুলি, যার মাধ্যমে তারা পরবর্তীতে দক্ষ এবং আর্থিকভাবে স্বচ্ছল পেশাদার হিসেবে ক্যারিয়ার গড়তে সক্ষম হয়। আশা করছি, মোনাশ ওপেন ডে’র আয়োজনটি আরও তরুণ বাংলাদেশি শিক্ষার্থীদের ঢাকায় অবস্থিত ইউসিবি’র মাধ্যমে মোনাশের পথে যাত্রায় অনুপ্রাণিত করেছে”।


অনুষ্ঠানে ডিন অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স অধ্যাপক ড. ইসমাইল হোসেন বলেন, “ইউসিবি’তে শিক্ষার্থীরা এমইউএফওয়াই ও এমসিডি’র মতো মোনাশ ইউনিভার্সিটি পাথওয়ে প্রোগ্রামগুলোতে অধ্যয়নের এবং মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়া বা মেলবোর্নে তাদের ডিগ্রি অর্জনের পূর্বে দেশে বসেই আন্তর্জাতিক শিক্ষা শুরু করার অনন্য সুযোগ প্রদান করে। আমি আমার ডক্টরেট ডিগ্রি অর্জনের জন্য মোনাশ ইউনিভার্সিটিকে বেছে নিয়েছি এবং আমি বিশ্বমানসম্পন্ন ডিগ্রি অর্জনের এই সুবর্ণ সুযোগ যতো বেশি সংখ্যক বাংলাদেশি তরুণদের মাঝে ছড়িয়ে দিতে চাই”।


বাংলাদেশে বসেই মোনাশ প্রোগ্রামে যুক্ত হওয়ার জন্য বিস্তারিত জানতে ভিজিট করতে হবে : https://www.ucbbd.org


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com