কুষ্টিয়ায় মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ২২:০৩
কুষ্টিয়ায় মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, যাদের রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে সেই মুক্তিযোদ্ধাদের ভুলে গেলে চলবে না। পাক হানাদারদের সঙ্গে যুদ্ধে নিহত অনেক মুক্তিযোদ্ধার নাম হারিয়ে গেছে। তাদের নাম পরিচয় খুঁজে বের করে স্মৃতি সংরক্ষণে যথাযথ ব্যবস্থা নিতে হবে।


পাশাপাশি যারা মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করতে গিয়ে জীবন দিয়েছেন এবং যারা বিনা কারণে হানাদার বাহিনীর হাতে প্রাণ দিয়েছেন তাদের কথাও আমাদের মনে রাখতে হবে। তিনি বলেন, আমাদের আগামী প্রজন্ম যাতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে সেই উদ্যোগ নিতে হবে।


৫ আগস্ট, শনিবার বিকেলে নিজ জন্মস্থান কুষ্টিয়ার খোকসা উপজেলা পরিষদ চত্বরে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ ‘মুক্তির মন্ত্র’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।


অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, কুষ্টিয়া জেলা ও দায়রা জজ রুহুল আমিন, কুষ্টিয়া জেলা প্রশাসক এহেতেশাম রেজা, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব ও খোকসা উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ্বাস প্রমুখ।


‘মুক্তির মন্ত্র’ উদ্বোধন শেষে সেখানে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এসময় অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।


মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের অর্থায়নে ১কোটি ৫৩লাখ টাকা ব্যয়ে ‘মুক্তির মন্ত্র’ নির্মাণ করা হয়েছে। এই ভাস্কর্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণ লিপিবদ্ধ করা হয়েছে। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে।


পাশাপাশি বাংলাদেশের মানচিত্র জুড়ে স্থান পেয়েছে ৭ মার্চের ভাষনদানরত বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য। খোকসার দু’জন শহীদ মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিকামী ৩৫ জন মানুষের নামও অঙ্কিত হয়েছে সেখানে।


বিবার্তা/শরীফুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com