জলাবদ্ধতা নিরসনে ক্যানেল সংস্কার শুরু
প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ১৭:১৬
জলাবদ্ধতা নিরসনে ক্যানেল সংস্কার শুরু
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের খানসামা উপজেলা গোয়ালডিহি ইউনিয়নে প্রায় দশ বছর ধরে জলাবদ্ধতায় অনাবাদি হয়ে পড়ে রয়েছে দুই হাজার একর কৃষি জমি। এতে চাষাবাদ না হওয়ায় সংকটে ওই এলাকার কৃষকরা। জলাবদ্ধতা নিরসনের জন্য ওই ইউনিয়নের যোতরঘু এলাকা থেকে নলবাড়ি পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার জায়গা জুড়ে ক্যানেল সংস্কার কাজ শুরু হয়েছে।


২৪ জুলাই, সোমবার গোয়ালডিহি ইউনিয়ন পরিষদের উদ্যোগে যোতরঘু এলাকায় ক্যানেল সংস্কার কাজের উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন। এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্যরা ও ওই এলাকার কৃষকগণ।


জানা যায়, আবর্জনা ও কচুরিপানায় ভরাট হয়ে বর্ষাকালে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায় নলবাড়ী বিল হতে দুবলিয়া গ্রাম পর্যন্ত প্রায় ৬-৭ কিলোমিটার জায়গা। এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে প্রায় দশ বছর ধরে দুই হাজার একর জমি বর্ষাকালে জমি অনাবাদি হয়ে পড়ে। সম্প্রতি ইউনিয়ন পরিষদের উদ্যোগে কৃষক সমাবেশে ৭ কিলেমিটার দৈর্ঘ্য ও ১৫ফিট প্রশস্ত করে ক্যানেল খননের পরিকল্পনা করা হয়। এতে জলাবদ্ধতা নিরসনের মাধ্যমে ওই এলাকার কৃষিজমিগুলো চাষাবাদের উপযোগী হবে। এই খবর শুনে স্বস্তিতে ওই এলাকার চাষীরা৷ দীর্ঘদিন পর তাদের জমিতে আরও চাষাবাদ হবে জেনে হাসি ফুটেছে ওই এলাকার কৃষকদের মুখে।


স্থানীয় কৃষক সুবল রায় বলেন, ক্যানেলের আশেপাশে আমার প্রায় পাঁচ একর জমি আছে। দশ বছর ধরে বর্ষা আসলেই জলাবদ্ধতা তৈরি হয়ে ক্যানেলের দুই পাশে শত শত একর জমি অনাবাদি থেকে যেত। যার ফলে ওই মৌসুমে আমাদের কষ্টে দিনযাপন করতে হতো। ইউনিয়ন পরিষদের উদ্যোগে ক্যানেল সংস্কার হলে আমরা আবারও চাষাবাদ করতে পারবো ভেবেই আনন্দ লাগছে। এজন্য কৃষকরা আমরা ইউনিয়ন পরিষদ কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।


একই এলাকার কৃষক জাহিদুল ইসলাম জানান, অতীতে দীর্ঘসময় ধরে আমরা এই জমিগুলোতে চাষাবাদ করতাম। কিন্তু কয়েক বছর ধরে জলাবদ্ধতায় বর্ষা মৌসুমে আমরা চাষাবাদ করতে পারি না। ফলে অর্থনৈতিক ভাবেও আমরা কৃষকরা ক্ষতির মুখে পড়ি। এখন খাল সংস্কারের উদ্যােগ নেয়ায় জলাবদ্ধতা হতে মুক্তি পাবো এবং আমরা আবারও চাষাবাদ করতে পারবো। এজন্য আমরা কৃষকরা অনেক আনন্দিত।


ইউপি সদস্য নুর ইসলাম (বগি) বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার পরেও কোন অগ্রগতি না হওয়ায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে ক্যানেল সংস্কার কাজ শুরু হয়েছে। এতে এই অঞ্চলের মানুষের চোখে-মুখে স্বস্তির নিশ্বাস দেখা গেছে। আশা করি তারা এই মৌসুমেই চাষাবাদ করতে পারবেন।


ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন বলেন, ওই এলাকায় জলাবদ্ধতা একটি অভিশাপ স্বরূপ। দীর্ঘদিন ধরে এ জলাবদ্ধতায় কৃষকদের দুঃখ দুর্দশার কথা উপলব্ধি করে খাল সংস্কার জরুরি মনে করি। জনগণের ভোগান্তি লাঘবে দীর্ঘদিন ধরে চেষ্টা করে যাচ্ছি কিন্তু ঊর্ধ্বতন কারো সাড়া না পাওয়ায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে ক্যানেল সংস্কার কাজ শুরু করা হল। এই কাজ সফল করতে ক্যানেলের পার্শ্ববতী জমির মালিক ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সহযোগিতা কামনা করছি।


বিবার্তা/জামান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com