নিয়োগ প্রক্রিয়ায় ব্যাংক ড্রাফটের ফাঁদে চাকরিপ্রার্থীরা!
প্রকাশ : ১৮ মে ২০২৩, ১৮:৪৩
নিয়োগ প্রক্রিয়ায় ব্যাংক ড্রাফটের ফাঁদে চাকরিপ্রার্থীরা!
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়ায় ব্যাংক ড্রাফটের ফাঁদে ভোগান্তির শিকার হচ্ছেন চাকরিপ্রার্থীরা। নিয়োগ প্রক্রিয়ার শুরুতেই আবেদনপত্রের সঙ্গে চাকরিপ্রার্থীদের কাছ থেকে মাত্রাতিরিক্ত অর্থের ব্যাংক ড্রাফট চাওয়া হচ্ছে। এর মাধ্যমে তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেয়া হচ্ছে বলে অভিযোগ করছেন চাকরি প্রার্থীরা।


এমন ঘটনা ঘটেছে রাজবাড়ীর কালুখালী উপজেলার ধামচন্দ্রপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তির ক্ষেত্রে। গত ১২ মে দু'টি দৈনিক পত্রিকায় বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পক্ষে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে উল্লেখ করা হয়, শূন্যপদে সহকারী প্রধান শিক্ষকের জন্য চার হাজার এবং নৈশ্য প্রহরী, অফিস সহায়ক ও আয়া পদের জন্য ২ হাজার ৫শ' টাকার অফেরতযোগ্য ব্যাংক ড্রাফট আবেদন পত্রের সাথে যুক্ত করতে হবে।


নাম প্রকাশ না করা শর্তে বেশ কয়েকজন চাকরিপ্রার্থী বলেন, আজ অব্দি দেখি নাই স্কুলের চাকরির আবেদনের ক্ষেত্রে এত টাকার অফেরতযোগ্য ব্যাংক করতে হয়। এটা নিয়োগ কমিটির পলিসি।


এক চাকরিপ্রার্থী বলেন, আমি এসব কথা বলেছি এ কথা ম্যানেজিং কমিটি কিংবা প্রধান শিক্ষক জানলে আমার নিয়োগ কখনোই হবে না। কারণ এই নিয়মটি সম্পূর্ণ ম্যানেজিং কমিটি এবং প্রধান শিক্ষকের হাতে। আবেদন ব্যাংক ড্রাফট পরীক্ষা এগুলো শুধুই নিয়ম রক্ষার্থে।


এ বিষয়ে ধামচন্দ্রপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, আসলে আমি জানতাম না সর্বোচ্চ কত টাকার ব্যাংক ড্রাফট নির্ধারণ করা যাবে। ম্যানেজিং কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত হয় ৫ হাজার টাকার ব্যাংক ড্রাফট করা যেতে পারে। আমি দেখলাম ৫ হাজার বেশি হয়ে যায় তাই ৪ হাজার করি।


তিনি বলেন, উপজেলা শিক্ষা অফিসার আমাকে ফোন করেছে। তাই নতুন করে আবার পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সহকারী প্রধান শিক্ষকের জন্য ৬ শ' টাকা আর অন্য সব পদের জন্য ১' টাকার অফেরতযোগ্য ব্যাংক ড্রাফট করার সিদ্ধান্ত হয়েছে।


এ বিষয়ে জানতে চাইলে কালুখালী উপজেলা শিক্ষা অফিসার নাসিম আখতার বলেন, এই সকল নিয়োগের ক্ষেত্রে এতো টাকার অফেরতযোগ্য ব্যাংক ড্রাফট করা যায় না। তাই ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষককে পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলেছি।


বিবার্তা/মিঠুন/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com