দুর্গাপুরে যক্ষা প্রতিরোধে দিনব্যাপি ওরিয়েন্টেশন
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ১৭:০৪
দুর্গাপুরে যক্ষা প্রতিরোধে দিনব্যাপি ওরিয়েন্টেশন
দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নেত্রকোনার দুর্গাপুরে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি (ডেমিয়েন ফাউন্ডেশন) ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে টিবি, ম্যালেরিয়া, এইচআইভি ও কোভিড-১৯ কার্যক্রমের উপর দিনব্যাপি বিশেষ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।


২৬ এপ্রিল, বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে অনুষ্ঠানে যক্ষা রোগের বিভিন্ন লক্ষণ ও প্রতিকার সম্পর্কে
বিষদ আলোচনা করা হয়।


যক্ষা ও কুষ্ঠ বিভাগের উপজেলা ইনচার্জ মো. সেলিম মিয়ার সঞ্চালনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা
ডা. সজিব রায়, জেলা যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা শঙ্কর সরকার, কাউন্সিলর ইব্রাহিম খলিল টিপু, সিনিয়র সাংবাদিক এস.এম রফিকুল ইসলাম, পল্লী চিকিৎসক প্রতিনিধি মো. রমজান হোসেন, শিক্ষক প্রতিনিধি মো. রফিকুল ইসলাম, নিরাপদ সড়ক চাই এর সভাপতি নূরে আলম প্রমুখ বক্তব্য রাখেন।


উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. সজিব রায় বলেন, বিশ্বে যক্ষায় ২২ টি ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছয় নাম্বারে রয়েছে। দেশে প্রতিবছর প্রায় ৭০-৮০ হাজার মানুষ যক্ষায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। এসব মৃত্যুর অধিকাংশ কারণ সময়মতো চিকিৎসা না নেয়া, ওষুধ সেবনে
অনাগ্রহ, স্বাস্থ্যবিধি না মেনে চলা ইত্যাদি। যক্ষা রোগের লক্ষন দেখা দিলে সাথে সাথেই বিনামূল্যে পরীক্ষা করে নিয়মিত ওষুধ সেবনের পরামর্শ দেন তিনি।


জেলা যক্ষা ও কুষ্ঠ কর্মকর্তা শঙ্কর সরকার বলেন, দুর্গাপুরে প্রতি বছর ১লাখ টিবি সিপ্রোসি পরীক্ষায় প্রায় ২২১ জন যক্ষা রোগী শনাক্ত হচ্ছে । এই বছর এখন পর্যন্ত ১০ জনের অধিক যক্ষা রোগী মৃত্যু বরণ করেছেন। সবার উচিৎ যক্ষার লক্ষন দেখা দিলে
দ্রুত পরীক্ষা করানো। যক্ষা শরীরের যেকোনো জায়গায় হতে পারে তাই শারীরিক যেকোন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরী।


ডেমিয়েন ফাউন্ডেশন বিনামূল্যে যক্ষা পরীক্ষা করে থাকে এবং শনাক্ত ব্যক্তির চিকিৎসার ব্যবস্থা করে। যক্ষা একটি ভাইরাস জনিত রোগ এটি হাঁচি কাশির মাধ্যমে দ্রুত ছড়ায়।


পাশ্ববর্তী দেশ ভারত যক্ষায় বিশ্বে এক নাম্বার ঝুঁকিপূর্ণ দেশ। ফলে দুর্গাপুর উপজেলা সীমান্তবর্তী উপজেলা হওয়ায় যক্ষার ঝুঁকি অনেক বেশি। অনেক ভারতীয় আদিবাসী পরিচয় গোপন করে দুর্গাপুরে যক্ষার চিকিৎসা নিতে আসেন। তাই সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।


এছাড়াও ম্যালেরিয়া, এইচআইভি ও কোভিড-১৯ প্রতিরোধে করনীয় সম্পর্কে আলোচনা করা হয় ওরিয়েন্টেশনে।


বিবার্তা/রফিক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com