রমজান ঘিরে পঞ্চগড়ে পাল্লা দিয়ে নিত্যপণ্যের দাম বৃদ্ধি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ১৭:৪২
রমজান ঘিরে পঞ্চগড়ে পাল্লা দিয়ে নিত্যপণ্যের দাম বৃদ্ধি
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রমজাানকে ঘিরে পাল্লা দিয়ে বেড়েছে নিত্যপণ্যের দাম। ভোক্তা অধিদপ্তের বাজার মনিটরিং-এ কাজ করলেও তেমন ফলপ্রসু হচ্ছে না। দ্রব্যমুল্যের উদ্ধগতিতে দিশেহারা হয়ে পড়েছে নিম্ন আয়ের মানুষ। বাজারে গত এক মাসে ছোলার দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। মাসখানেক আগে প্রতি কেজি ছোলা বিক্রি হয়েছে ৭০ হতে ৭৫ টাকা বর্তমানে বিক্রি হচ্ছে ৮৫ হতে ৯৫ টাকা। ছোলার সাথে বেড়েছে সব রকম ডালের দাম। লাল ডাল প্রকার ভেদে বিক্রি হচ্ছে ৯০ হতে ১২০ টাকা পর্যন্ত। এছাড়া অ্যাংকর ডাল কেজিতে ১০ টাকার মতো বেড়ে ৭০-৮০ টাকা এবং একইভাবে বেসনের দাম বেড়ে ১০০ থেকে ১০৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


গত কয়েক মাস ধরেই বাজারে সরকার নির্ধারিত দামে মিলছে না তেল-চিনি । সরকার নির্ধারণ করা মুল্যে প্রতি লিটার খোলা পাম তেল ১১৭ টাকায় বিক্রির কথা থাকলেও খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা। প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৬৭ টাকার পরিবর্তে বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ১৮০ টাকায়। খোলা চিনির ক্ষেত্রে নির্ধারিত দাম ১০৭ টাকা হলেও এখনো খুচরা পর্যায়ে প্রতি কেজি খোলা চিনি ১১৫ থেকে ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনি ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া লাল চিনি (দেশি) বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকা দামে।


গত এক সপ্তাহের ব্যাবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ৫ টাকা হতে ৭ টাকা বেড়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩৫-৪০ টাকা এবং আমদানি করা পেঁয়াজ ৪০-৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে।



অন্যদিকে মাছ-মাংস এখন অনেকটাই স্বল্প আয়ের মানুষের নাগালের বাইরে চলে গেছে। দফায় বেড়ে ব্রয়লারের কেজি এখন ১৮০ হতে ১৯০ টাকা। সোনালি জাতের মুরগির কেজি ৩২০ টাকা। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজি। প্রতি হালি ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ৪৪ হতে ৪৬ টাকা দরে। এদিকে গরুর মাংস সরকার নির্ধারিত দাম ৬৬০ টাকা বিক্রির কথা থাকলে বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি এবং খাশির মাংস বিক্রি হচ্ছে ৮০০ হতে ৯৫০ টাকা । একইভাবে মানভেদে রুই-কাতলার কেজি হয়েছে ২৫০-৪০০ টাকা। চাষের তেলাপিয়া পাঙাশও ২০০ টাকার কমে পাওয়া যাচ্ছে না।


এদিকে সবজির বাজারে রোজা শুরুর সাথে সাথে বেড়েছে লেবু, বেগুন ও কাচা, শশাসহ বিভিন্ন শাক সবজির দাম। এক হালি লেবু বিক্রি হচ্ছে ৩০ হতে ৪০ টাকা দরে। বৃদ্ধি পেয়েছে বেগুনের দামও। গোল মোটা বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০ হতে ৬০ টাকা দরে। লম্বা বেগুন ৩০ হতে ৪০ টাকা। যা সপ্তাহের ব্যবধানে বেড়েছে প্রায় ২০ টাকা ।


তবে দাম বৃদ্ধির ব্যাপারে ব্যাবসায়ীরা জানান, সবকিছুর বাজার উর্ধ্বগতি। প্রতিটি পণ্যের সরবরাহ কম থাকায় পাইকারি বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তারা বলেন আমরাও অসহায় কারণ কোন কোন সময় তারাও ক্রেতা বলে দাবি করেন।


জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পঞ্চগড় কার্যালয়ের সহকারি পরিচালক পরেশ চন্দ্র বর্মণ জানান, ডলার সংকোটের কারণে বিশ্বের সব দেশে প্রায় একই অবস্থা। রমজান মাসকে কেন্দ্র করে দ্রব্যমুল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রনে কাজ করছে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পঞ্চগড় জেলা কার্যালয়। তবে জনবল সংকট থাকায় জেলার পাঁচ উপজেলার কাজ করতে সমস্যা হচ্ছে বলেনন এই কর্মকর্তা।


বিবার্তা/বিপ্লব/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com