হিলিতে বর্জ্য থেকে জৈবসার তৈরির কারখানা, কাজ শেষ ৫০ ভাগ
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৪
হিলিতে বর্জ্য থেকে জৈবসার তৈরির কারখানা, কাজ শেষ ৫০ ভাগ
হিলি, দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হিলিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে বর্জ্য থেকে জৈবসার তৈরির কারখানা ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্টের নির্মাণকাজ এগিয়ে চলছে।


ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বলছে, ইতোমধ্যে ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে কাজ শেষ হলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে। আর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বলছে, ঠিকাদারি প্রতিষ্ঠান তাদের কাছ হস্তান্তর করলেই জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও পৌরসভা যৌথভাবে কাজ শুরু করবে। 
 
শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) হাকিমপুর হিলি পৌর সভার ৮ নম্বর ওয়ার্ডের রাঙ্গামাটি গ্রামে বর্জ্য থেকে জৈব তৈরির কারখানা  "ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্ট" সরজমিনে গিয়ে দেখা যায় এই কারখানার কাজ শেষ হয়েছে ৫০ শতাংশ। 


এখানকার বাসিন্দা মুসা মিয়া বলেন, ‌শুনেছি এখানে মানব বর্জ্য থেকে উৎপাদন করা হবে জৈবসার। যা কৃষি ক্ষেত্রে ভূমিকা রাখবে। যত্রতত্র পড়ে থাকা মানববর্জ্য ও কঠিন বর্জ্য ব্যবহৃত হবে। এতে এলাকার পরিবেশ দূষণমুক্ত হবে।


হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে ͑৩২টি পৌরসভা এ ঘটনার  প্রকল্পের আওতায় হাকিমপুর উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে রাঙ্গামাটি নামক এলাকায় এক একর জমির ওপর তৈরি করা হচ্ছে মানব বর্জ্য ও কঠিন বর্জ্য থেকে জৈবসার তৈরীর কারখানা বা ‘ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্ট’। এখানকার উৎপাদিত জৈবসার কৃষি ক্ষেত্রে ব্যাপক অবদান রাখবে। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও হাকিমপুর পৌরসভা যৌথভাবে ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্টটি পরিচালনা করবে। ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্টটি তৈরির ঠিকাদারি প্রতিষ্ঠান গোপালগঞ্জের মেসার্স এম এম এন্টার প্রাইজ।


ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এম এম এন্টার প্রাইজের ম্যানেজার হাসিব মোল্লা বলেন, ইতোমধ্যে প্রকল্পের ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে কাজ শেষ হবে। এরপর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।


হাকিমপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আবু রায়হান বলেন, ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্টটির  প্রকল্প ব্যয় ধরা হয়েছে সাড়ে ৭ কোটি টাকা। হাকিমপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে মানব বর্জ্য ও কঠিন বর্জ্য সংগ্রহ করে প্রক্রিয়াজাতের মাধ্যমে তৈরি হবে জৈবসার।


তিনি আরও বলেন, ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্ট কারখানায় এলাকার মানব বর্জ্য ও কঠিন বর্জ্য থেকে উৎপাদিত জৈবসার একদিকে যেমন কৃষি ক্ষেত্রে অবদান রাখবে, অন্যদিকে যত্রতত্র পড়ে থাকা ময়লা আবর্জনা থেকে পরিবেশ রক্ষা পাবে।


বিবার্তা/গোলাম রব্বানী/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com