মান্দায় রাস্তার পাশে পড়ে ছিল ৪০০ বছরের প্রাচীন পাথর
প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩, ১৮:০৬
মান্দায় রাস্তার পাশে পড়ে ছিল ৪০০ বছরের প্রাচীন পাথর
মান্দা প্রতিনিধি, নওগাঁ
প্রিন্ট অ-অ+

নওগাঁর মান্দায় ৪শ বছরের পুরানো ঐতিহাসিক কুসুম্বা মসজিদে যাতায়াতের রাস্তার পাশে পড়ে থাকা কালো পাথরের প্রাচীন নিদর্শনটি স্থানান্তর করা হয়েছে।


২১ জানুয়ারি, শনিবার দুপুরে প্রত্নতত্ত্ব অধিদফতরের উদ্যোগ ও মান্দা উপজেলা প্রশাসনের সহায়তায় কুসুম্বা মসজিদের উত্তরপাশে তেঁতুল গাছের নিচে এটি সরিয়ে নেওয়া হয়।


স্থানান্তরের সময় প্রত্নতত্ত্ব অধিদফতর রাজশাহী ও রংপুর অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. নাহিদ সুলতানা, প্রত্নতাত্ত্বিক যাদুঘর মহাস্থানগড়ের কাস্টোডিয়ান রাজিয়া সুলতানা, প্রত্নতাত্ত্বিক যাদুঘর পাহাড়পুরের কাস্টোডিয়ান ফজলুল করিম, প্রত্নতত্ত্ব অধিদফতর রাজশাহী ও রংপুর অঞ্চলের গবেষনা সহকারী হাসানাত বিন ইসলাম, মান্দা ইউএনও আবু বাক্কার সিদ্দিক, উপজেলা প্রকৌশলী শাইদুল ইসলাম মিয়া, কুসুম্বা ইউনিয়নের চেয়ারম্যান নওফেল আলী মন্ডল, কুসুম্বা শাহী মসজিদের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


মান্দা ইউএনও আবু বাক্কার সিদ্দিক বলেন, রাস্তার পাশে অরক্ষিত অবস্থায় কালো পাথরটি ছিল। প্রত্নতত্ত্ব অধিদফতরের উদ্যোগে সেটিকে স্থানান্তর করে মসজিদের পাশে নেওয়া হয়েছে।


উল্লেখ্য, এই পাথরকে ঘিরে লোকমুখে অনেক কথা প্রচলিত আছে। অনেকে এটিকে কবর বলে থাকেন। তবে এ প্রসঙ্গে প্রত্নতত্ত্ব অধিদফতর রাজশাহী ও রংপুর অঞ্চলের পরিচালক ড. নাহিদ সুলতানা বলেন, কালো পাথরের খণ্ডটি সাংস্কৃতিক অঙ্গনের প্রাচীন একটি নিদর্শন। এখানে থাকা লিপিটার পাঠোদ্ধার হলেই এটার সম্পর্কে বিস্তারিত জানা যাবে।


বিবার্তা/আপেল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com