শিরোনাম
চট্টগ্রামে বিশ্ব ইজতেমার প্রস্তুতি সম্পন্নের পথে
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৬, ১৪:৪৪
চট্টগ্রামে বিশ্ব ইজতেমার প্রস্তুতি সম্পন্নের পথে
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

ঢাকা টঙ্গীর তুরাগ নদীর তীরে বিগত বছরগুলোতে দেশ-বিদেশের ধর্মপ্রাণ মুসলমানদের অংশগ্রহণে অনুষ্ঠিত বিশ্ব-ইজতেমা। এতে মুসল্লিদের পর্যাপ্ত সংকুলান না হওয়ায় প্রতিটি জেলায় ইজতেমা আয়োজনে চট্টগ্রামে এই প্রথম ইজতেমা অনুষ্ঠিত হবে হাটহাজারীর মির্জাপুরে। ইতিমধ্যে বিশ্ব ইজতেমাকে সামনে রেখে ইজতেমার সব কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে।


চট্টগ্রামের হাটহাজারী মির্জাপুর ইউনিয়নের চারিয়া গ্রামে বিশাল শত একর কৃষি জমিতে অনুষ্ঠিত জেলা পর্যায়ের বিশ্ব ইজতেমা শুরু হবে ২৯ ডিসেম্বর। ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে। তিনদিনের অনুষ্ঠিত এ ইজতেমার বিভিন্ন কাজে ছাড়াও প্রতিদিন স্থানীয় ও দুরদুরান্তের লোকজনের অংশে শত শত ধর্মপ্রাণ মুসলমান নিয়োজিত রয়েছেন প্যান্ডেল নির্মাণ কাজে।


চট্টগ্রামে এই প্রথম অনুষ্ঠেয় ২৯, ৩০, ৩১ ডিসেম্বর তিনদিনের ইজতেমার জন্য তৈরি করা হচ্ছে প্যান্ডেল, টয়লেট, অজুখানা, গোসলের জন্য পানির হাউস, খাবার পানি, বিদ্যুৎ। ইতিমধ্যে প্রস্তুতি অনেকটা শেষ পর্যায়ে চলে এসেছে।


সরেজমিন দেখা যায়, ইজতেমার যাতায়াতের সুবিধার্থে প্রশাসনের সিদ্ধান্তে হাটহাজারী মেডিকেল গেইট থেকে ৪ কিমির মধ্যে সড়কের দুপাশে কেটে ফেলা হয়েছে গাছ, প্রধান সড়কের পাশে ভরাট করে সড়কের প্রস্থ বড় করা হয়েছে। এছাড়াও যাতায়াতের সুবিধার জন্য রাস্তার কাজ পুরোদমে সংস্কার চলছে।



চট্টগ্রামের প্রশাসক মো. শামসুল আরেফিন জানান, তিন দিনব্যাপী আঞ্চলিক বিশ্ব ইজতেমায় তিনস্তরের নিরাপত্তা, যানজট নিরসনে নানা ব্যবস্থা, তাবলিগ জামাতের আড়ালে কেউ যেন কোনো অঘটন ঘটাতে না পারে সে ব্যাপারে কঠোর নজরদারির ব্যবস্থা নেয়া হয়েছে।


এদিকে হাটহাজারিতে বিশ্ব ইজতেমার আঞ্চলিক পর্ব উপলক্ষে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে ভারী যান চলাচলে বিধি-নিষেধ আরোপ করেছে চট্টগ্রাম জেলা পুলিশ। সোমবার চট্টগ্রাম পুলিশ সুপার কার্যালয়ে পরিবহন মালিক-শ্রমিক ও ইজতেমা আয়োজকদের সাথে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।


চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) রেজাউল মাসুদ জানান, আগামী ২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ওই সড়কে ভারি যান চলাচল বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। তবে রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত ভারি যান চলাচল করতে পারবে।


বিবার্তা/রাজু/জেমি/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com