শিরোনাম
কক্সবাজারে চলছে পর্যটক উৎসব
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৬, ০৯:৫০
কক্সবাজারে চলছে পর্যটক উৎসব
কক্সবাজার প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পুরনো বছরকে বিদায় ও নববর্ষকে স্বাগত জানাতে বাঁধভাঙা উচ্ছ্বাস নামবে সমুদ্র সৈকতের নগরী কক্সবাজারে। তবে ২৩ ডিসেম্বর থেকে পহেলা জানুয়ারি পর্যন্ত কক্সবাজারে চলবে পর্যটকের ‘উৎসব’। এই উচ্ছ্বাসের সঙ্গী হতে এরই মধ্যে কক্সবাজারে ছুটে এসেছেন লক্ষাধিক পর্যটক। আরো বিপুল পরিমাণ পর্যটক আসার পথে। এই ‘পর্যটক উৎসব’কে ঘিরে অপরূপভাবে সেজে উঠেছে কক্সবাজার। হোটেল-মোটেলসহ সব ধরনের পর্যটন ব্যবসা নতুনভাবে সেজে উঠছে।


ইংরেজি বর্ষবিদায় এবং বর্ষবরণের উৎসবকে রাঙিয়ে তুলতে ৩০ ডিসেম্বর থেকে পহেলা জানুয়ারি পর্যন্ত সৈকতে বসছে বীচ কার্নিভাল। এই কার্নিভাল উৎসবকে অনন্য মাত্রা দেবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা। পর্যটকের নিরাপত্তাও জোরদার করা হয়েছে।


সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইতিমধ্যে মহান বিজয় দিবসের আগ থেকেই কক্সবাজারের বিপুল পর্যটক এসেছে। থার্টি ফাস্টনাইট ও নতুন বছর ২০১৭ সালকে স্বাগত জানাতে পর্যটকেরা কক্সবাজারে ছুটে আসছেন। শুক্রবার থেকে টানা তিনদিনের ছুটিকে সামনে রেখে পর্যটকেরা ছুটে আসছেন। চলতি সপ্তাহের মধ্যে অন্তত চার লাখ পর্যটক সমাগম হওয়ার সম্ভাবনা রয়েছে। পহেলার জানুয়ারি পর্যন্ত এ পরিমাণ পর্যটক কক্সবাজারে অবস্থান করবে।



কক্সবাজার হোটেল-মোটেল গেস্টহাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার জানান, এবারের থার্টি ফাস্টনাইট ও বর্ষবরণে কক্সবাজারের প্রতি পর্যটকেরা বিপুল সাড়া দিয়েছেন। যা বিগত বছরকে হার মানাবে। সাড়া দেয়া পর্যটকেরা ডিসেম্বরের শুরু থেকেই হোটেল বুকিং দেয়া শুরু করেন। প্রথম সপ্তাহেই কক্সবাজারের ৭০ ভাগ হোটেল বুকিং হয়ে যায়। এখন সবকটি হোটেল শতভাগ বুকিং হয়ে গেছে।


তারকা হোটেল ওশান প্যারাডাইসের চেয়ারম্যান নুরুল করিম জানিয়েছেন, ২৫ ডিসেম্বর থেকে আর কোনো কক্ষ খালি নেই। ১৫ জানুয়ারি পর্যন্ত তাদের বুকিং আছে। ইনানীর রয়েল টিউলিপ, কক্স টুডে, লংবীচ, সী-গালসহ সব তারকা মানের হোটেলের চিত্র একই। বর্ষবিদায় এবং বরণে আগত পর্যটকসহ কক্সবাজারের মানুষের বিনোদনের জন্য এসব তারকা মানের হোটেলগুলোতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে বলে জানা গেছে।


অন্যদিকে ৩০ ডিসেম্বর থেকে সৈকতের লাবণী পয়েন্টে বসছে বিশাল কার্নিভাল। তিনদিনব্যাপী এই কার্নিভাল আয়োজিত হবে। কার্নিভালে দেশের নামকরা বেশ কয়েকজন শিল্পী গান পরিবেশন করবেন। টিভির পর্দায় অনুষ্ঠানগুলো দেখানো হবে। মূলত কক্সবাজারে আগত পর্যটকদের বাড়তি বিনোদন জোগাতে এই কার্নিভালের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।


ট্যুর অপারেটরস অব কক্সবাজার’র (টুয়াক) সাবেক সভাপতি এসএম কিবরিয়া জানান, বৃহস্পতিবার পর্যন্ত কক্সবাজারে লক্ষাধিক পর্যটক এসে গেছে। আরো বিপুল পরিমাণ পর্যটক আসার পথে রয়েছে। আজকের মধ্যে অন্তত তিন লাখ পর্যটক সমাগম হবে। থার্টি ফাস্টনাইট ও নববর্ষ বরণের প্রাক্কালে আরো পর্যটক আসবে। সব মিলিয়ে পাঁচ লাখ পর্যটক সমাগমের সম্ভাবনা রয়েছে।


জানা গেছে, বৃহস্পতিবার থেকে সমুদ্র সৈকত, ইনানী, হিমছড়ি, সেন্টমার্টিনসহ কক্সবাজারের সব পর্যটন স্পট এবং পিকনিক স্পট ও দর্শনীয় স্থানগুলোতে পর্যটকের আনাগোনা বেড়েছে। আগত পর্যটকরা ভ্রমণ আনন্দদায়ক করতে ছুটে চলেছে বিভিন্ন পর্যটনস্পটে। শুক্রবার বিকাল থেকে সৈকতের লাবনী পয়েন্ট থেকে কলাতলী বীচ পর্যন্ত পর্যটকের বিপুল উপস্থিতি দেখা গেছে।


কক্সবাজারে সমাগত বিপুল পর্যটকের নিচ্ছিদ্র নিরাপত্তা জোরদার করার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। কোনো পর্যটক যাতে কোনো ধরনের নিরাপত্তা ঘাটতিতে না পড়ে, তার সর্বোচ্চ ব্যবস্থা করা হয়েছে। সমুদ্র সৈকতসহ সব পর্যটনস্পট ছাড়াও পর্যটক বিচরণকারী অন্যান্য স্থানেও নিরাপত্তা জোরদার থাকবে। সৈকতে পর্যটকের নিরাপত্তায় নিয়োজিত রবি লাইফ গার্ডের ইনচার্জ ছৈয়দ নুর বলেন, ‘আমরা প্রস্তুত। সৈকতের সী ক্রাউন, সী ইন, সী গাল, লাবনী, শৈবাল ও ডায়াবেটিকসহ সব পয়েন্টে ‘লাইফ গার্ড’ কর্মীরা রয়েছে। তারা প্রতি মুহূর্তে পর্যটকের সেবায় কাজ করছে। রবি লাইফগার্ড ছাড়াও আরো তিনটি লাইফগার্ড বাহিনী পানিতে নামা পর্যটকদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে।


কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার রায়হান কাজেমী বলেন, ‘সৈকতে ভ্রমণে আসা পর্যটকের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের শতভাগ প্রস্তুতি রয়েছে। দর্শনীয় স্থান ও বিপণিকেন্দ্রগুলোতেও পুলিশি টহল জোরদার করা হয়েছে। সমুদ্র সৈকত, হিমছড়ি, ইনানী, দরিয়ানগরসহ ৭টি পর্যটনস্পটে কাজ করছে ট্যুরিস্ট পুলিশ। পর্যটকদের বাড়তি নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশ, অতিরিক্ত পুলিশ সদস্যসহ যাবতীয় সরঞ্জাম বাড়ানো হয়েছে।’


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com