শিরোনাম
পোশাক শ্রমিকদের উস্কানির দায়ে সাংবাদিক গ্রেফতার
প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৬, ১০:২৮
পোশাক শ্রমিকদের উস্কানির দায়ে সাংবাদিক গ্রেফতার
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাভারের আশুলিয়ায় তৈরি পোশাকশিল্পে অরাজক পরিস্থিতি তৈরিতে সহায়তা ও শ্রমিকদের উস্কানির অভিযোগে বেসরকারি টিভি চ্যানেল একুশে টেলিভিশন ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সাভার প্রতিনিধি নাজমুল হুদাকে গ্রেফতার করেছে পুলিশ।

 

সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে শুক্রবার রাতে আশুলিয়ার বাইপাইল থেকে গ্রেফতার করা হয় তাকে। পরে জিজ্ঞাসাবাদের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তাকে গোয়েন্দা পুলিশের হেফাজতে নেয়া হয়। এসময় জব্দ করা হয় তার মুঠোফোন, ল্যাপটপ ও ব্যক্তিগত ব্যবহারের গাড়িটি।

 

আশুলিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) নাজমুল হাসান ফিরোজ গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে জানান, শুক্রবার রাতেই আশুলিয়া থানায় পুলিশ বাদী হয়ে নাজমুল হুদার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে একটি মামলা করেছে। মামলায় তার বিরুদ্ধে মিথ্যা সংবাদ পরিবেশন ও ফেসবুকে ভুয়া আইডি খুলে মিথ্যা তথ্য প্রচারের অভিযোগ আনা হয়।

 

তিনি আরো জানান, হেমায়েতপুরের একাধিক নাশকতা মামলার আসামি বিএনপি নেতা আমান সরকার ও ব্যাংক টাউন এলাকার (ঝুট) ব্যবসায়ী সেলিম নয়ন চলতি মাসের ১৩ ডিসেম্বর নাজমুল হুদাকে মালয়েশিয়ায় নিয়ে যায়। ফিরে আসেন ১৮ ডিসেম্বব। সেখান থেকে ষড়যন্ত্র করে বহুবার গার্মেন্টস শ্রমিক নেতা শামীমের সাথে টেলিফোনে কথা বলেন নাজমুল। কি বিষয়ে এত কথা বলেছেন। তা খতিয়ে দেখা হচ্ছে। খোঁজ করা হচ্ছে বিএনপি নেতা আমান সরকারকে।

 

এদিকে অব্যাহত শ্রমিক অসন্তোষের মুখে শিল্প মালিকদের অনির্দিষ্টকালের জন্যে কারখানা বন্ধের সিদ্ধান্ত গড়িয়েছে চতুর্থ দিনে।

 

শিল্প এলাকায় যেকোনো ধরনের অরাজক পরিস্থিতি মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জোরদার করা হয়েছে র‌্যাব, পুলিশ ও বিজিবির টহল। শিল্প এলাকায় বিরাজ করছে শান্তিপূর্ণ পরিবেশ। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

 

আশুলিয়ায় শ্রমিক অসস্তোষে এখন পর্যন্ত সাংবাদিক, সাভার উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিনি আক্তারসহ ২৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার দেখানো হয়েছে ১১ জনকে।

 

গ্রেফতারদের মধ্যে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা ছাড়াও রয়েছেন একাধিক ঝুট ব্যবসায়ী। পুলিশের পক্ষ থেকে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতারদের সাতদিনের পুলিশ হেফাজতে নেয়ার আবেদন জানানো হয়। তবে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দিয়ে আগামী সোমবার শুনানির দিন ধার্য্য করেছেন আদালত।

 

এদিকে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের উস্কানি দেয়ার অভিযোগে ঢাকা জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য ডা. দেওয়ান সালাউদ্দিন বাবুসহ দেড় হাজার শ্রমিকের বিরুদ্ধে মামলা হয়েছে।

 

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বলেন, পোশাক শিল্প অসন্তোষের নেপথ্য নায়কদের কোনো ছাড় নয়। আগের চেয়ে পরিস্থিতির উন্নতি হয়েছে। সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

 

বিবার্তা/শরিফুল/জেমি/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com