রাজশাহীতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫
প্রকাশ : ১৮ আগস্ট ২০১৬, ১৫:১০
রাজশাহীতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

এবারের এইচএসসি পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে। তবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।


বৃহস্পতিবার দুপুর দেড়টায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সভা কক্ষে সংবাদ সম্মেলন করে পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ এসব তথ্য জানান।


তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭৫ দশমিক ৪০ শতাংশ। ২০১১ সালের পর রাজশাহী বোর্ডে পাসের হার এবারই সর্বনিম্ন। ২০১৫ সালে পাসের হার ছিল ৭৭ দশমিক ৫৪ শতাংশ। ২০১৪ সালে পাসের হার ছিল ৭৮ দশমিক ৫৫ শতাংশ।


এবারের এইচএসসি ফলাফলে রাজশাহী বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। বোর্ডের আট জেলায় এবার ছয় হাজার ৭৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ২০১৫ সালে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল পাঁচ হাজার ২৫০ জন। অবশ্য এর আগের বছর জিপিএ-৫ পেয়েছিল সাত হাজার ৬৬৬ জন।


সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন ৭১৫টি কলেজের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ১৭ হাজার ৭৯৪ জন। এর মধ্যে পাস করেছে ৮৭ হাজার ৩০১ জন। গত বছরের তুলনায় এবার ছাত্র এবং ছাত্রী-উভয়েরই পাসের হার কমেছে।


রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এবার মোট ১৯ জন প্রতিবন্ধী পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এর মধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী ১১ জন এবং শারিরীক প্রতিবন্ধী আটজন। শারিরীক প্রতিবন্ধী আট জনই পাস করেছে। আর ১১ জন দৃষ্টিপ্রতিবন্ধীর মধ্যে পাস করেছে ৯ জন। সিরাজগঞ্জ সেন্ট্রাল কালেক্টরেট কলেজের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী মোল্লা আবু শামীম পেয়েছে জিপিএ-৫।


এ বছর বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ২১ জন। এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ১১৩ জন। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ১৮৬টি। বোর্ডে এবার ১৮টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে কেউ পাস করেনি বোর্ডের আটটি কলেজে।


সংবাদ সম্মেলনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ বলেন, রাজশাহী শিক্ষা বোর্ডে এবার কেন পাসের হার কমেছে তা খতিয়ে দেখা হবে। আর আগামীতে পাসের হার এবং ফলাফল যেন ভালো হয় সে জন্য কলেজগুলোকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হবে।


বিবার্তা/রিমন/নাজিম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com