কক্সবাজারে শেষ হলো শিক্ষক সম্মেলন
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৬, ২২:৪৯
কক্সবাজারে শেষ হলো শিক্ষক সম্মেলন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কক্সবাজারে তিন দিনব্যাপী বিশ্ব শিক্ষক দিবস ও শিক্ষক সম্মেলন শেষ হয়েছে। বৃহস্পতিবার কক্সবাজারের বিয়াম মিলনায়তনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন।


কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্ব সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং প্রাথমিক শিক্ষা অধিদফরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. আলমগীর।


প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং কক্সবাজার জেলা প্রশাসন যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।


শিক্ষকদের নিয়ে আয়োজিত এই সম্মেলনে সারা দেশ থেকে নির্বাচিত মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনা ও ডিজিটাল কনটেন্ট নির্মাণকারী সেরা শিক্ষকদের নিয়ে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হয়। সম্মেলনের শেষদিন এটুআই এর বিভিন্ন শিক্ষা-সংক্রান্ত প্রকল্পে মূল্যবান অবদান রাখার জন্য শিক্ষকদের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করা হয়েছে।


সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষকরা শ্রেণিকক্ষ ও বিদ্যালয়ে অর্জিত অভিজ্ঞতা ও উপলব্ধি অন্য শিক্ষকদের সাথে বিনিময় করছেন। শিক্ষক সম্মেলন একটি অনন্য আয়োজন যার মাধ্যমে শিক্ষকেরা পেডাগজি-সংক্রান্ত অনুশীলন বিষয়ে তাদের সুচিন্তিত মতামত প্রকাশ এবং আলোচনায় অংশগ্রহণ করে সহকর্মী শিক্ষকদের সাথে একে-অপরের কর্মকাণ্ডে যুক্ত হয়ে পেশাদারি দৃষ্টিভঙ্গি ও দক্ষতা অর্জন করার সুযোগ লাভ করেন।


সম্মেলনে মাল্টিমিডিয়া মডেল কনটেন্ট নির্মাণকারী শিক্ষকদের মাঝে ৪১ জন অসাধারণ কনটেন্ট নির্মাণে অবদান রাখায় এবং ৪০ জন নির্বাচিত প্রধান শিক্ষককে তাদের সহযোগিতা ও দিকনির্দেশনা প্রদানের জন্য সম্মাননা পুরস্কার প্রদান করা হয়েছে। কনটেন্ট ব্যবহারকারীদের রেটিং ও কনটেন্টের ডাউনলোড সংখ্যার ওপর ভিত্তি করে প্রতি সপ্তাহে ৩ জন করে মোট ৭৭ জন ‘সপ্তাহের সেরা শিক্ষক’ হিসেবে পুরস্কার গ্রহণ করেন। একইভাবে, ২০১৪ ও ২০১৫ সালে অনুষ্ঠিত ‘মাল্টিমিডিয়া কনটেন্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতায়’ সেরা কনটেন্ট নির্মাতা ৩৫ জন শিক্ষক পেয়েছেন ‘সেরা কনটেন্ট নির্মাতা’ পুরস্কার।


উল্লেখ্য, ইউএনডিপি এবং ইউএসএইড এর কারিগরি সহায়তায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর অন্যতম গুরুত্বপূর্ণ সাফল্য হল মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন, দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম নির্মাণ, যার নাম ‘শিক্ষক বাতায়ন’ (www.teachers.gov.bd). শিক্ষকদের এই প্ল্যাটফর্মের মাধ্যমে সারা দেশ থেকে প্রায় ১,২৫,০০০ শিক্ষক তাদের মাল্টিমিডিয়া কনটেন্ট আপলোড, শেয়ার ও সংগ্রহ করার পাশাপাশি ব্লগ ও কমেন্টের মাধ্যমে তাদের চিন্তাধারাও শেয়ার করে থাকেন। এটুআই প্রোগ্রাম এর মডেল মাল্টিমিডিয়া কনটেন্ট ফ্রেইমওয়ার্কের আওতায় এসব শিক্ষকেরা ১,০৫৪ টিরও বেশি কনটেন্ট প্রস্তুত করেছেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/রয়েল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com